দয়াবছরের কম বয়সী এনআরআইদের শিশুদের জন্য আধার তালিকাভুক্তির প্রক্রিয়া কী?

তালিকাভুক্তি জন্য সচেষ্ট এনআরআই শিশুদের মা এবং/অথবা পিতা বা আইনী অভিভাবকের সাথে একটি আধার তালিকাভুক্তি কেন্দ্র পরিদর্শন করতে হবে এবং বৈধ সমর্থনকারী নথি সহ প্রয়োজনীয় তালিকাভুক্তি ফর্মে একটি অনুরোধ জমা দিতে হবে ৷ তালিকাভুক্তি এবং আপডেট ফর্ম https://uidai.gov.in/en/my-aadhaar/downloads/enrolment-and-update-forms.html থেকেও ডাউনলোড করা যেতে পারে |
তালিকাভুক্তির সময় নথিভুক্তকরণ অপারেটর নিম্নলিখিত তথ্যগুলি ক্যাপচার করবে:
বাধ্যতামূলক জনতাত্ত্বিক তথ্য (নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ঠিকানা এবং ইমেল)
ঐচ্ছিক জনতাত্ত্বিক তথ্য (মোবাইল নম্বর)
মা এবং/অথবা পিতা বা আইনী অভিভাবকের (এইচওএফ ভিত্তিক তালিকাভুক্তির ক্ষেত্রে) বিবরণ (আধার নম্বর) ক্যাপচার করা হয়েছে। উভয় বা পিতামাতা/অভিভাবকের মধ্যে একজনকে সন্তানের পক্ষে প্রমাণীকরণ করতে হবে এবং তালিকাভুক্তি ফর্মে স্বাক্ষর করে নাবালকের তালিকাভুক্তির জন্য সম্মতি দিতে হবে।
এবং
বায়োমেট্রিক তথ্য (শিশুর ছবি)
উপস্থাপিত নথির ধরন [পরিচয়ের প্রমাণ (PoI) হিসাবে সন্তানের বৈধ ভারতীয় পাসপোর্ট বাধ্যতামূলক]
আবাসিক অবস্থা (অন্তত ১৮২ দিনের জন্য ভারতে বসবাসকারী NRI-এর জন্য প্রযোজ্য নয়)
তালিকাভুক্তি সম্পন্ন করার পর অপারেটর প্রযোজ্য চার্জ সমন্বিত একটি স্বীকৃতি স্লিপ সহ সমস্ত নথি ফেরত দেবে (নতুন নথিভুক্তি বিনামূল্যে)।
বৈধ সমর্থনকারী নথির তালিকা https://uidai.gov.in/images/commdoc/List_of_Supporting_Document_for_Aadhaar_Enrolment_and_Update.pdf এ উপলব্ধ
আপনি এখানে নিকটতম নথিভুক্তি কেন্দ্র সনাক্ত করতে পারেন: https://bhuvan-app3.nrsc.gov.in/aadhaar/
করে নীচের উল্লেখ করুন:

শিশুর বয়স ৫ বছরের নিচে:

পিতামাতা/অভিভাবকদের একজনকে সন্তানের পক্ষে প্রমাণীকরণ করতে হবে এবং তালিকাভুক্তি ফর্মে স্বাক্ষর করে নাবালকের তালিকাভুক্তির জন্য সম্মতি দিতে হবে।
যদি শিশুটি একজন এনআরআই হয় - পরিচয়ের প্রমাণ (PoI) হিসাবে সন্তানের বৈধ ভারতীয় পাসপোর্ট বাধ্যতামূলক
যদি শিশুটি ভারতীয় বাসিন্দা হয় (এনআরআই নয়) - সম্পর্কের কোনো বৈধ প্রমাণ নথি (উল্লেখ করুন: https://uidai.gov.in/images/commdoc/valid_documents_list.pdf) যেমন জন্ম শংসাপত্র, পিতামাতার আধার সহ / অভিভাবক, তালিকাভুক্তির জন্য ব্যবহার করা যেতে পারে।
শিশুর বয়স 5 থেকে 18 বছরের মধ্যে:

মা-বাবা/অভিভাবকদের মধ্যে একজনকে তালিকাভুক্তি ফর্মে স্বাক্ষর করে নাবালকের তালিকাভুক্তির জন্য সম্মতি দিতে হবে।
যদি নাবালক একজন এনআরআই হয় - পরিচয়ের প্রমাণ হিসাবে সন্তানের বৈধ ভারতীয় পাসপোর্ট বাধ্যতামূলক (PoI)
যদি নাবালক একজন ভারতীয় বাসিন্দা হয় (এনআরআই নয়) -
নাবালকের নামে কোনো নথি নেই: সম্পর্কের কোনো বৈধ প্রমাণ নথি (উল্লেখ করুন: https://uidai.gov.in/images/commdoc/valid_documents_list.pdf) যেমন জন্ম শংসাপত্র পরিবারের প্রধানের অধীনে তালিকাভুক্তির জন্য ব্যবহার করা যেতে পারে।
নাবালকের একটি নথি রয়েছে: তালিকাভুক্তির জন্য সন্তানের নামে একটি বৈধ প্রমাণের প্রমাণ (PoI) এবং ঠিকানার প্রমাণ (PoA) নথি (যেমন স্কুল আইডি কার্ড) ব্যবহার করুন (উল্লেখ করুন: https://uidai.gov.in/images/commdoc /valid_documents_list.pdf)।