ইউআইডিএআই অভিযোগ নিষ্পত্তি

ইউআইডিএআই এর যোগাযোগ কেন্দ্রের মাধ্যমে

আধারের পঞ্জিকরণ,আপডেশন এবং অন্যান্য পরিষেবাগুলির সাথে সম্পর্কিত প্রশ্ন ও অভিযোগগুলির পরিচালনা করার জন্য ইউআইডিএআই একটি যোগাযোগ কেন্দ্র স্থাপন করেছে। পঞ্জিকরণ কেন্দ্রেএনরোলমেন্ট অপারেটর তালিকাভুর্ত্তি প্রক্রিয়া সম্পন্ন হবার পরে নিবাসী ব্যক্তি কে একটি মুদ্রিত স্বীকৃতি স্লিপ প্রদান করে, যার মধ্যে ইআইডি সংখ্যা (এনরোলমেন্ট সংখ্যা) উল্লেখিত থাকে|ইআইডি ব্যবহার করে একটি আবাসিকইউআইডিএআই যোগাযোগ কেন্দ্রের সাথে যোগাযোগ করতে পারেন, নিম্নলিখিত চ্যানেলগুলির দ্বারা :-

যোগাযোগ কেন্দ্রের বিবরণ
  • আবাসিক পোর্টাল - File a Complaint
  • পোষ্টের দ্বারা

    ইউআইডিএআই এর মুখ্যালয় এবং আঞ্চলিক কার্যালয়গুলি পোষ্টের/হার্ডকপির মাধ্যমে অভিযোগগুলি পায় | অভিযোগগুলি পরীক্ষা করা হয় এবং সহকারী মহাপরিচালক যিনি ইউআইডিএআই এর জন অভিযোগ অধিকারীও হচ্ছেন তার অনুমোদনের পরেসংশ্লিষ্ট আঞ্চলিক অফিস/মুখ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ কে হার্ডকপিরে রূপে প্রেরণ করে দেওয়া হয় |সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়/সংশ্লিষ্ট বিভাগইউআইডিএআই মুখ্যালয়ের অভিযোগ সেল কে সূচিত করে অভিযোগকারীদের সরাসরি উত্তর দেওয়ার মাধ্যমে অভিযোগটির নিষ্পত্তি করে।অন্তর্বর্তী উত্তর,যদি প্রয়োজন হয় তবে সংশ্লিষ্ট আঞ্চলিক অফিস/ মুখ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের দ্বারা দেওয়া হয়।

    ভারত সরকারের গন অভিযোগ পোর্টালের মাধ্যমে প্রাপ্ত অভিযোগগুলি

    ইউআইডিএআই তে পিজি পোর্টাল pgportal.gov.in এর মাধ্যমে প্রাপ্ত অভিযোগগুলি | Pgportal এর মধ্যে নিম্নলিখিত মোড আছে:

    • ডিপিজি (ডাইরেক্টরেট অফ পাবলিক গ্রেভান্সেস)
    • ডিএআরপিজি (প্রশাসনিক সংস্কার ও গণ অভিযোগ বিভাগ)
    • পিতৃত্ব সংস্থা,
    • সরাসরি প্রাপ্তি,
    • রাষ্ট্রপতির সচিবালয়,
    • পেনশন,
    • মন্ত্রীর কার্যালয়,
    • পি.এম.অফিস

    অভিযোগগুলি পরীক্ষা করা হয় এবং সহকারী মহাপরিচালক যিনি ইউআইডিএআই এর জন অভিযোগ অধিকারীও হচ্ছেন তার অনুমোদনের পরেসংশ্লিষ্ট আঞ্চলিক অফিস/মুখ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ কে অনলাইনের মাধ্যমে প্রেরণ করে দেওয়া হয় |সংশ্লিষ্ট আঞ্চলিক অফিস/সংশ্লিষ্ট বিভাগ অভিযোগগুলির নিষ্পত্তিঅনলাইনের মাধ্যমে করে।অন্তর্বর্তী উত্তর,যদি প্রয়োজন হয় তবে সংশ্লিষ্ট আঞ্চলিক অফিস/ মুখ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের দ্বারা দেওয়া হয়।

    ইমেলের মাধ্যমে

    অনেকবার, ইউআইডিএআইয়ের কর্মকর্তারা ই-মেইলের মাধ্যমে অভিযোগটি পেয়ে থাকেন।এই ইমেলগুলি পরীক্ষিত হয় এবং এইচ.কিউ.-এরসংশ্লিষ্ট বিভাগ/সংশ্লিষ্ট আঞ্চলিক অফিস কে পাঠানো হয়| সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়/মুখ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ অভিযোগ বিভাগ কে সূচিত করে অভিযোগকারীদের ইমেইলের মাধ্যমে উত্তর প্রদান করে অভিযোগগুলির নিষ্পত্তি করে।