না, এমআধার মূলত ডিভাইসগুলিতে কাজ করে না।
রুটিং হল স্মার্ট ফোন, ট্যাবলেট এবং অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম দ্বারা চালিত অন্যান্য ডিভাইস ব্যবহারকারীদের বিভিন্ন অ্যানড্রইড সাব-সিস্টেমের উপর বিশেষাধিকার নিয়ন্ত্রণ (রুট এক্সেস হিসাবে পরিচিত) অর্জন করার জন্য অনুমতি প্রদানের প্রক্রিয়া |
- খাদ্য ও পুষ্টি - পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম, খাদ্য নিরাপত্তা, মিড ডে মেইল, ইন্টিগ্রেটেড শিশু উন্নয়ন প্রকল্প।
- কর্মসংস্থান - মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি প্রকল্প, স্বর্ণজয়ন্তী গ্রামীণ স্বরোজগার পরিকল্পনা, ইন্দিরা আবাসন প্রকল্প, প্রধানমন্ত্রীর কর্মসংস্থান গ্যারান্টি প্রোগ্রাম
- শিক্ষা – সর্বশিক্ষা অভিযান,শিক্ষার অধিকার
- অন্তর্ভুক্তি ও সামাজিক নিরাপত্তা - জননী সুরক্ষা পরিকল্পনা, আদিম উপজাতি গোষ্ঠীর উন্নয়ন, ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওল্ড এজ পেনশন স্কিম
- স্বাস্থ্যসেবা - জাতীয় স্বাস্থ্য বীমা পরিকল্পনা, জনশ্রী বীমা প্রকল্প, আম আদমি বীমা পরিকল্পনা
- সম্পত্তি লেনদেন, ভোটারআইডি, প্যান কার্ড ইত্যাদি সহ অন্যান্য বিবিধ উদ্দেশ্য।
- এনওরলমেন্ট সেন্টারে, ইউআইডিএআই এর নির্দেশিকা অনুযায়ী আবাসিক এলাকার জনসংখ্যা ও বায়োমেট্রিক তথ্য সংগ্রহের জন্য অপারেটরের ভূমিকা আধার এনরোলমেন্ট কেন্দ্রে একটি অপারেটর হিসাবে তার ভূমিকা পালন করার সময় নিম্নলিখিত "পনের শাস্ত্রপদ" নিশ্চিত করুন:
- আধার ক্লায়েন্টে আপনার নিজস্ব অপারেটর আইডি দিয়ে লগ ইন করার জন্য এবং সেশন থেকে বেরিয়ে যাওয়ার সময় অ্যাপ্লিকেশনটি বন্ধ করতে হবে: যাতে নথিভুক্তির জন্য অন্য কেউ আপনার লগইন উইন্ডো ব্যবহার করতে না পারে।
- প্রতিদিনের শুরুতে জিপিএস কোঅপারেশন সংগ্রহ করে নথিভুক্ত করতে হবে|
- নিশ্চিত করুন যে প্রতিটি লগ ইন, কম্পিউটারের তারিখ এবং সময় সেটিং বর্তমান।
- ইউআইডিএআই নির্দেশিকা অনুযায়ী স্টেশন পরিকল্পনাটি অবশ্যই নিশ্চিত করুন।
- বাসিন্দাদের কাছে সহজে এবং ডেটা সংগ্রহ সুবিধা প্রদানের আগে ও সময়কালে নথিভুক্তকরণ / আপডেট প্রক্রিয়া সংক্ষিপ্ত করুন।
- নিশ্চিত করুন যে "আধার সুবিধার সন্ধান করন" এর মাধ্যমে নতুন কোনও আবেদনের পূর্বে আধারের নাম নিবন্ধন করা হয়নি।
- নিশ্চিত করুন যে সমস্ত মৌলিক ডকুমেন্টগুলি পাওয়া যায় যা আবাসিক দ্বারা অনুরোধকৃত নামধারণ / আপডেটের জন্য প্রয়োজনীয় এবং সেই একই আবাসিকের জন্যে যার নামকরণ / আপডেট করা হয়।
- বাসিন্দারকে তাদের মোবাইল নাম্বারে প্রবেশের জন্য এবং আবাসিক ও ভবিষ্যতে ওটিপি ভিত্তিক প্রমাণীকরণ এবং অনলাইন আধার হালনাগাদ সুবিধার মত অন্যান্য ব্যবহারের সাথে যোগাযোগের জন্য ইমেল আইডি প্রবেশ করানোর জন্য উত্সাহিত করুন।
- চেক করুন যে আবাসিকের আধিকারিক / আপডেট ফর্ম যাচাই করা হয়েছে এবং Verifier এর স্বাক্ষর / থাম্ব মুদ্রণ এবং স্ট্যাম্প / আদ্যক্ষরগুলি বহন করে। এই ফর্মটি অবশ্যই আবাসিক (আবেদনকারীর) স্বাক্ষর / থাম্বপ্রিন্ট বহন করতে হবে।
- নিশ্চিত করুন যে বাসিন্দা ভালভাবে জানায় যে তার / তার বায়োমেট্রিকটি কেবলমাত্র আধার নামকরণ / আপডেটের জন্য ব্যবহার করা হবে এবং অন্য কোনও উদ্দেশ্য নয়।
- প্রফেশনাল / হুফ ভিত্তিক নথিভুক্তির ক্ষেত্রে, প্রবর্তক / হুফের স্বাক্ষর / থাম্বপ্রিন্ট যথাক্রমে প্রবর্তক ও হুফের জন্য দেওয়া ক্ষেত্রগুলি পূরণ করে তাদের বিবরণ সহ পাওয়া যাবে।
- সফটওয়্যার ক্লায়েন্টে প্রদত্ত স্ক্রিন অনুযায়ী তথ্য ক্যাপচারের অনুক্রমে আধার ক্লায়েন্ট সফটওয়্যার (ইসিএমপি / ইউসিএল) এর বাসিন্দা জনসংখ্যার এবং বায়োমেট্রিক তথ্য ক্যাপচার।
- নিশ্চিত করুন যে আবাসিক / আপডেটের সময় আবাসিক স্ক্রিনটি সর্বদা আছে এবং প্রবেশ করানোর আগে বাসিন্দার কাছে জিজ্ঞাসা করে যে তথ্য জমা দেওয়া হচ্ছে তা চেক করতে হবে।
- নথিভুক্তির পর প্রিন্ট, স্বাক্ষর এবং স্বীকৃতির স্বীকৃতি প্রদান এবং সম্মতিতে রেসিডেন্টের স্বাক্ষর গ্রহণ করুন।
- পঞ্জিকরন / সংশোধন ক্লায়েন্টে,পঞ্জিকরন / সংশোধন ফর্ম, মূল সাপোর্টিং ডকুমেন্টসএবং সাইনইন কনসেন্ট স্লিপআপলোড করা আছে কিনা তা নিশ্চিত করুন এবং সমস্ত নথিগুলি নিবাসীকে ফেরত দেওয়া হয়।
ডেমোগ্রাফিক ডেটা ক্যাপচার নির্দেশিকা:
- যাচাই করা এনোওলমেন্ট / আপডেট ফরম থেকে আবাসিক ব্যক্তির জনসংখ্যা বিবরণ লিখুন
- আধার আপডেটের ক্ষেত্রে, শুধুমাত্র আপডেট করা প্রয়োজন এমন ক্ষেত্র চিহ্নিত ও ভর্তি করা উচিত।
- ইউআইডিএআই এই বিবরণ ব্যবহার করে বাসিন্দাদের সাথে যোগাযোগ করতে জন্য, ফর্ম মোবাইল নাম্বার এবং ইমেইল আইডি যোগ করার জন্য আবাসিক করতে উত্সাহিত করুন।
- ডেমোগ্রাফিক ডেটা ক্যাপচারের সময় ডেটা নান্দনিকের দিকে নজর রাখুন। তথ্য ক্যাপচারের সময় স্পেস, যতিচিহ্নের চিহ্ন, মূলধন এবং ছোট অক্ষরের অনুপযুক্ত ব্যবহার এড়িয়ে চলুন।
- অ-সংসদীয় ভাষা এবং লিপ্যন্তর ত্রুটির ব্যবহার এড়িয়ে চলুন।
- যেসব অ-বাধ্যতামূলক ক্ষেত্রগুলি খালি আছে সেগুলি ছেড়ে দিন যেখানে কোনও তথ্য বাসিন্দা দ্বারা সরবরাহ করা হয় না। কোনও তথ্য প্রদান না করে এমন ক্ষেত্রগুলিতে এন / এ, এন ইত্যাদি প্রবেশ করান না।
- পিতা / মা / স্বামী / স্ত্রী / অভিভাবক ক্ষেত্র ভর্তি 5 বছর বয়সের বাসিন্দাদের জন্য বাধ্যতামূলক নয় যদি বয়স্কদের কোনও অবস্থাতেই না হয় বা প্রকাশ করতে চায় না। তারপর "বাসিন্দার সাথে সম্পর্কযুক্ত" চেকবক্সটি "প্রদত্ত নয়" নির্বাচন করুন।
- 5 বছরের কম বয়সী বাচ্চাদের ক্ষেত্রে বাবা-মা বা অভিভাবকের নাম এবং আধার সংখ্যা বাধ্যতামূলকভাবে রেকর্ড করা হবে।
- পিতা বা মাতার নামের বিরুদ্ধে শুধুমাত্র পিতার নামের রেকর্ড করা বাধ্যতামূলক নয়। মা'র নাম কেবলমাত্র পিতামাতা দ্বারা অভিপ্রেত 'মা-বাবার অভিভাবক'র নামের জন্য রেকর্ড করা যাবে।
- পিতা বা মাতা নামকরণের পূর্বে শিশুটি বাধ্যতামূলক। যদি সন্তানের পিতা / মা / অভিভাবক তালিকাভুক্ত না হ'ল বা আধার সংখ্যা না রাখে, তবে সেই সন্তানের নামকরণ করা যাবে না।
- হেড অব ফ্যামিলি (হুফ) ভিত্তিক যাচাইকরণের নাম, হুফের আধার সংখ্যা এবং পরিবার সদস্যের হাফ-এ সম্পর্কের বিবরণ জমা দেওয়া বাধ্যতামূলক।
- অপারেটর তারপর বাসিন্দা জন্য বন্দী তথ্য সাইন-অফ নিজেকে / নিজেকে প্রমাণিত হবে।
- অন্য যে কেউ আপনি একটি নথিভুক্তির জন্য সাইন করতে অনুমতি দেবেন না। অন্যদের দ্বারা পরিচালিত নথিভুক্তির জন্য সাইন ইন করবেন না।
- অপারেশনের মাধ্যমে সুপারভাইজারকে সাইন আউট করতে হবে যদি Enrolee এর বায়োমেট্রিক ব্যতিক্রম থাকে
- যদি প্রার্টার / এইচওএফ হিসাবে যাচাইকরণের ধরন নির্বাচন করা হয়, তাহলে পর্যালোচনা স্ক্রিনে সাইন ইন করার জন্য প্রবর্তক / এইচওএফ পান।
- যদি নিবন্ধীকরণের সময় শারীরিকভাবে উপস্থিত না হয় তবে চেকবাক্সটি "পরে সংযুক্ত করুন" নির্বাচন করুন যাতে দিনটির শেষে এন্ট্রোলারটি যাচাই করা যায়|
- অপারেটর ভাষা নির্বাচন করতে পারেন যা প্রিন্ট রসিদের আইনি / ঘোষণাপত্রের টেক্সট সম্মতিতে মুদ্রিত হবে।
- অপারেটরকে আবাসিক / তার পছন্দের ভাষা জিজ্ঞাসা করতে হবে যাতে রসিদটির মুদ্রণ করা আবশ্যক। ঘোষণামূলক ভাষা বিকল্পের কোনও নির্বাচনের উপর, মুদ্রণ রসিদটি নির্বাচিত ভাষাগুলিতে মুদ্রিত হবে i.e. ইংরেজী বা কনফিগারেশন স্ক্রীনে সেট করা কোনও স্থানীয় ভাষা।
- সম্মতিতে রেসিডেন্টের স্বাক্ষর করুন এবং আবাসিকের অন্যান্য নথি সহ একই ফাইল করুন। রেসিডেন্টের অনুমতিগুলি গুরুত্বপূর্ণ, কারণ তারা ইউআইডিএআই এর নাগরিকের অনুমোদন / অনুপস্থিতি।
- বসবাসের জন্য স্বীকৃতি এবং স্বীকৃতি প্রদান স্বীকৃতি একটি নথিভুক্ত নথিভুক্ত লিখিত নিশ্চিতকরণ নিশ্চিত করা হয়। বাসারের জন্য এটি গুরুত্বপূর্ণ, যেহেতু এটির নামকরণ নম্বর, তারিখ ও সময়টি বহন করে, তার / তার আধিকার স্থিতি সম্পর্কে তথ্যের জন্য ইউআইডিএআই এবং তার যোগাযোগ কেন্দ্র (1947) এর সাথে ইন্টারঅ্যাক্ট করার সময় বাসিন্দাকে উদ্ধৃত করতে হবে।
- নথিভুক্তির সংখ্যা, তারিখ এবং সময়ও প্রয়োজন হয় যদি সংশোধন প্রক্রিয়া ব্যবহার করে আবাসিকদের তথ্য সংশোধন করা প্রয়োজন হয়। সুতরাং অপারেটর নিশ্চিত করতে হবে যে মুদ্রণ এবং সম্মতি ছাপানো স্পষ্ট এবং সুবিন্যস্ত।
- রেসিডেন্টের কাছে স্বীকারোক্তি প্রদানের সময়, অপারেটরকে নিবাসীকে নীচের তথ্য জানাতে হবে।
- স্বীকৃতির উপর ছাপানো নথিভুক্তির সংখ্যাটি আধার সংখ্যা নয় এবং পরবর্তীতে একটি চিঠির মাধ্যমে রেসিডেন্টের আধার নম্বরটি যোগাযোগ করা হবে। এই বার্তাটি স্বীকারোক্তি মুদ্রণ করা হয়।
- ভবিষ্যতে রেফারেন্সের জন্য বাসিন্দার অবশ্যই তার / তার বাচ্চাদের নামকরণের স্বীকৃতিস্বরূপ সংরক্ষণ করতে হবে।
- প্রবর্তক ভিত্তিক নথিভুক্তির ক্ষেত্রে, প্রবর্তক নির্দিষ্ট সময়ের মধ্যে যথাযথভাবে সাইন আপ করতে হবে এবং বৈধ আধিকারিক কর্তৃক অনুমোদনের সাপেক্ষে।
- ওখানে 96 ঘণ্টার সময় রয়েছে যা বাসিন্দাদের তথ্য সংশোধন করে, তাই কোনও ভুলের কারণে তারা এই সুবিধাটি উপভোগ করতে পারে।
- আধার জেনারেশন স্থিতি জানতে তারা কল সেন্টারটি কল করতে পারেন অথবা ই-ভিতরের পোর্টাল / ভিতরের পোর্টাল / ওয়েবসাইটে লগ ইন করতে পারেন।
- আধার সংখ্যা স্থানীয় ডাকঘর / অথবা অন্য মনোনীত সংস্থার দ্বারা তালিকাভুক্তির সময় সরবরাহ করা হবে।
বাসিন্দা যখন আধারের জন্য একটি নথিভুক্তিকরণ কেন্দ্র নিবন্ধন করতে আসে তখন ডেসমন্ডিক তথ্য দস্তাবেজগুলি থেকে প্রবেশ করা হবে যা আবাসিকটি প্রদান করে। দস্তাবেজগুলি যাচাই করার জন্য কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত দস্তাবেজগুলির প্রমাণীকরণ যথাযথভাবে যাচাই করা হয়। এই ধরনের কর্মকর্তাদের verifiers হিসাবে বলা হয় এনওরলমেন্ট সেন্টারে উপস্থিত সত্যিকারী বাসিন্দা দ্বারা ভর্তি ভর্তি ফর্মের বিরুদ্ধে আবাসিক ব্যক্তির দ্বারা জমা দস্তাবেজগুলি যাচাই করবে। অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সাধারণত এই ধরনের যাচাই প্রক্রিয়ার সাথে জড়িত যারা রেজিস্ট্রারদের দ্বারা ব্যবহার করা উচিত, যদি তারা ডকুমেন্ট যাচাইয়ের জন্য পরিবেশনকারী কর্মকর্তা পরিহার করতে না পারে।
- কোনও চাকরি / অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা (সশস্ত্র বাহিনী ও সিপিএমএফ সহ) এবং পিএসইউ সহ গ্রুপগুলি 'সি' / বর্গ -3 কর্মচারীদের পদমর্যাদার নীচে নয়, তাদের Verifiers হিসাবে নিয়োগ করা যেতে পারে। এলাকায়, বড় শহর ও মেট্রোগুলির মতো, যেখানে রেজিস্ট্রার এই ধরনের অবসরপ্রাপ্ত / পরিসেবার সরকারী কর্মকর্তাদের সেবা গ্রহণ করতে অক্ষম, সেখানে আউটসোর্সড ভেন্ডরের পরিষেবাগুলি ইউআইডিএআই রিজিওনাল অফিস থেকে অনুমোদনের সাথে যাচাইয়ের জন্য পাওয়া যায়।
- একটি নথিভুক্তিকরণ কেন্দ্রে verifiers একই বিক্রেতার হতে পারে না, নিয়োগ সংস্থা হিসেবে ভাড়া করা। রেজিস্ট্রারকে নিশ্চিত করতে হবে যে ক্ষেত্রের মধ্যে প্রবেশ করার আগে যাচাইকারী যথাযথভাবে প্রশিক্ষিত হয়। রেজিস্ট্রার একটি কেন্দ্রে একাধিক যাচাইকারী নিয়োগ করতে পারেন, যদি এবং যেখানে প্রয়োজন হয় তালিকাভুক্তি শুরু করার আগে রেজিস্ট্রি কর্তৃক সকল যাচাইয়ের তালিকাভুক্তি করা আবশ্যক, এবং তালিকাটি সম্পর্কিত আঞ্চলিক কার্যালয়ের সাথে ভাগ করা উচিত।
প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী
-
আপনার আধার
-
তালিকাভুক্তি ও আপডেট
-
প্রমাণীকরণ
-
ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার (ডিবিটি)
-
ইউআইডিএআই সম্পর্কে
-
আধার অনলাইন পরিষেবাগুলি