ব্যক্তিরা তাদের অভিযোগ নিষ্পত্তির জন্য একাধিক চ্যানেলের যেমন ফোন, ইমেল, চ্যাট, চিঠি/পোস্ট, ওয়েব পোর্টাল, ওয়াক ইন এবং সোশ্যাল মিডিয়া ইত্যাদির মাধ্যমে ইউআইডিএআই-এর সঙ্গে যোগাযোগ করতে পারেন |
উপলব্ধ চ্যানেল সম্পর্কে বিস্তারিত তথ্য নিম্নরূপ:
১. ফোন কল (টোল ফ্রি নম্বর) : -
আধার সম্পর্কিত উদ্বেগের জন্য ব্যক্তিরা ইউআইডিএআই-এর টোল ফ্রি নম্বরে (১৯৪৭) যোগাযোগ করতে পারেন। ইউআইডিএআই যোগাযোগ কেন্দ্র একটি স্ব-সেবা আইভিআরএস (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম) এবং যোগাযোগ কেন্দ্র নির্বাহী ভিত্তিক সহায়তা নিয়ে গঠিত।ব্যক্তিরা তাদের স্বাচ্ছন্দ্য অনুযায়ী যোগাযোগের জন্য নিচের যে কোনো একটি ভাষা বেছে নিতে পারেন।
১. হিন্দি
|
৫. কন্নড়
|
৯. গুজরাটি
|
২.ইংরেজি
|
৬.মালায়লাম
|
১০. মারাঠি
|
৩. তেলেগু
|
৭. অসমীয়া
|
১১. পাঞ্জাবি
|
৪. তামিল
|
৮. বাংলা
|
১২ . ওড়িয়া
|
সময়:
১. ক) আইভিআরএস-এর মাধ্যমে স্ব-সেবা নেওয়া:
আইভিআরএস-এর মাধ্যমে পরিষেবাগুলি 24X7 ভিত্তিতে স্ব-সেবা মোডে নেওয়া যেতে পারে।
খ) যোগাযোগ কেন্দ্র নির্বাহী সহায়তা: এই পরিষেবাটি নেওয়া যেতে পারে ,থেকে
সোমবার থেকে শনিবার: প্রাত: ৭.০০ থেকে রাত্রি ১১.০০
রবিবার: প্রাত: ৮.০০ থেকে সন্ধ্যা ৫.০০
সাধারণ প্রশ্নগুলি ইউআইডিএআই দ্বারা অনুমোদিত স্ট্যান্ডার্ড রেসপন্স টেমপ্লেট (এসআরটিগুলি) এর মাধ্যমে যোগাযোগ কেন্দ্রের নির্বাহী দ্বারা সমাধান করা হয় এবং অভিযোগগুলি রিয়েল টাইম ভিত্তিতে ইউআইডিএআই-এর সংশ্লিষ্ট বিভাগ/আঞ্চলিক কার্যালয়ে বরাদ্দ করা হয়।এই অভিযোগগুলি কার্যকরী সমাধানের জন্য ইউআইডিএআই-এর সংশ্লিষ্ট বিভাগ/আঞ্চলিক কার্যালয়ে অভ্যন্তরীণ ভাবে পরীক্ষা করা হয় এবং তার পরে ব্যক্তির সাথে যোগাযোগ করা হয়।
২. চ্যাটবট(আধার মিত্র) – ব্যক্তিরা ইউআইডিএআই চ্যাটবট পরিষেবা "আধার মিত্র" এর মাধ্যমে আধার সম্পর্কিত তাদের উদ্বেগ প্রকাশ করতে পারেন যা ইউআইডিএআই-এর আধিকারিক ওয়েবসাইটে উপলব্ধ।এই চ্যাটবটটি ব্যক্তির প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রশিক্ষিত এবং ব্যক্তির অভিজ্ঞতার উন্নতির লক্ষ্যে করা হয়েছে।
৩. ইউআইডিএআই ওয়েব পোর্টাল – ব্যক্তিরা ইউআইডিএআই ওয়েবসাইটে যথাক্রমে অভিযোগ এবং প্রতিক্রিয়া এবং অভিযোগ / প্রতিক্রিয়ার স্থিতি পরীক্ষা করুন এর অন্তর্গত তাদের অভিযোগ দায়ের করতে পারেন এবং তার স্থিতি পরীক্ষা করতে পারেন।
৪. ইমেইল – আধার পরিষেবা সম্পর্কিত যে কোনো প্রশ্ন এবং অভিযোগের জন্য ব্যক্তি This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.এ ইমেল পাঠাতে পারেন।
৫. আঞ্চলিক কার্যালয়ে ওয়াক-ইন : ব্যক্তিরা তাদের আধার সম্পর্কিত প্রশ্নগুলির সমাধানের জন্য বা অভিযোগ জমা দেওয়ার জন্য তাদের রাজ্য অনুযায়ী সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়ে সরাসরি যেতে পারেন।
৬. পোস্ট/চিঠি: ব্যক্তিরা পোস্টের মাধ্যমে ইউআইডিএআই মুখ্যালয়ে বা আঞ্চলিক কার্যালয়-তে তাদের অভিযোগ দায়ের করতে পারেন বা সরাসরি আবেদন জমা দিতে পারেন। সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়/বিভাগ অভিযোগের সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।
৭. সোশ্যাল মিডিয়া: একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমন টুইটার, ফেসবুক, ইউ টিউব, ইনস্টাগ্রাম ইত্যাদির মাধ্যমে অভিযোগ দায়ের করা যেতে পারে। ব্যক্তি তাদের উদ্বেগ/অভিযোগ সম্পর্কিত পোস্ট ইউআইডিএআই-কে ট্যাগ করে আপলোড করতে পারেন বা বিভিন্ন সোশ্যাল মিডিয়া স্ট্রীমে সহায়তা পৃষ্ঠায় ডিএম করতে পারেন।
৮. ভারত সরকারের পাবলিক গ্রিভেন্স পোর্টাল (CPGRAMS) এর মাধ্যমে: সেন্ট্রালাইজড পাবলিক গ্রিভেন্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম (CPGRAMS) এর মাধ্যমে ইউআইডিএআই-তে অভিযোগ দায়ের করা যেতে পারে। এটি একটি অনলাইন প্ল্যাটফর্ম যা নাগরিকদের জন্য ২৪x৭ উপলব্ধ ।