কিভাবে ইউআইডিএআই ব্যক্তি এবং তাদের তথ্য রক্ষা করে?


ব্যক্তির সুরক্ষা, এবং তাদের তথ্য রক্ষা করা ইউআইডি প্রকল্পের নকশার অন্তর্নিহিত। একটি এলোমেলো নম্বর থাকা থেকে যা ব্যক্তি সম্পর্কে কিছুই প্রকাশ করে না নীচে তালিকাভুক্ত অন্যান্য বৈশিষ্ট্যগুলি পর্যন্ত, ইউআইডি প্রকল্পটি তার উদ্দেশ্য এবং উদ্দেশ্যগুলির মূলে বাসিন্দাদের আগ্রহ রাখে |
সীমিত তথ্য সংগ্রহ
ইউআইডিএআই দ্বারা সংগৃহীত তথ্য শুধুমাত্র আধার নম্বর ইস্যু করার জন্য এবং আধার নম্বরধারীদের পরিচয় নিশ্চিত করার জন্য হচ্ছে । ইউআইডিএআই পরিচয় প্রতিষ্ঠা করতে সক্ষম হওয়ার জন্য মৌলিক তথ্য ক্ষেত্রগুলি সংগ্রহ করছে- এর মধ্যে রয়েছে নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ঠিকানা, পিতামাতা/অভিভাবকের নাম শিশুদের জন্য অপরিহার্য কিন্তু অন্যদের জন্য নয়, মোবাইল নম্বর এবং ইমেল আইডিও ঐচ্ছিক। ইউআইডিএআই স্বতন্ত্রতা প্রতিষ্ঠার জন্য বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করছে – তাই ছবি, ১০টি আঙ্গুলের ছাপ এবং আইরিস সংগ্রহ করছে।
কোন প্রোফাইলিং এবং ট্র্যাকিং তথ্য সংগৃহীত করা হয়নি
ইউআইডিএআই-এর নীতি এটিকে ধর্ম, বর্ণ, সম্প্রদায়, শ্রেণী, জাতি, আয় এবং স্বাস্থ্যের মতো সংবেদনশীল ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে বাধা দেয়। তাই ইউআইডি সিস্টেমের মাধ্যমে ব্যক্তিদের প্রোফাইলিং সম্ভব নয়, যেহেতু সংগৃহীত তথ্য শনাক্তকরণ এবং পরিচয় নিশ্চিতকরণের জন্য প্রয়োজনীয় সীমাবদ্ধ। ইউআইডিএআই প্রকৃতপক্ষে, 'জন্মের স্থান' ডেটা ক্ষেত্রটি বাদ দিয়েছিল - তথ্যের প্রাথমিক তালিকার অংশ যা এটি সংগ্রহ করার পরিকল্পনা করেছিল - CSO-এর প্রতিক্রিয়ার ভিত্তিতে যে এটি প্রোফাইলিংয়ের দিকে নিয়ে যেতে পারে। ইউআইডিএআই ব্যক্তির কোনো লেনদেনের রেকর্ডও সংগ্রহ করে না। আধারের মাধ্যমে একজন ব্যক্তির পরিচয় নিশ্চিত করার রেকর্ডগুলি শুধুমাত্র এই ধরনের নিশ্চিতকরণটি প্রতিফলিত করবে। এই সীমিত তথ্য সংক্ষিপ্ত সময়ের জন্য বাসিন্দাদের স্বার্থে, কোনো বিবাদের সমাধান করার জন্য রাখা হবে।
তথ্য প্রকাশ - হ্যাঁ বা না প্রতিক্রিয়া
ইউআইডিএআই-কে আধার ডাটাবেসে ব্যক্তিগত তথ্য প্রকাশ করতে নিষেধ করা হয়েছে - শুধুমাত্র একটি পরিচয় যাচাই করার অনুরোধের জন্য 'হ্যাঁ' বা 'না'-এর অনুমতি দেওয়া হয়েছে। একমাত্র ব্যতিক্রম হলো জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে আদালতের আদেশ বা যুগ্ম সচিবের আদেশ। এটি একটি যুক্তিসঙ্গত ব্যতিক্রম এবং স্পষ্ট এবং সুনির্দিষ্ট। এই পদ্ধতিটি নিরাপত্তা হুমকির ক্ষেত্রে তথ্য অ্যাক্সেসের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে অনুসরণ করা সুরক্ষা নিয়মগুলির সাথেও সঙ্গতিপূর্ণ।
ডেটা সুরক্ষা এবং গোপনীয়তা
সংগৃহীত তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা নিশ্চিত করার জন্য ইউআইডিএআই-এর দায়বদ্ধতা রয়েছে। ইউআইডিএআই দ্বারা প্রদত্ত সফ্টওয়্যারে তথ্য সংগ্রহ করা হবে এবং ট্রানজিটে ফাঁস রোধ করতে এনক্রিপ্ট করা হবে। প্রশিক্ষিত এবং প্রত্যয়িত নথিভুক্তকারীরা তথ্য সংগ্রহ করবে, যাদের সংগ্রহ করা তথ্যতে অ্যাক্সেস থাকবে না।
ইউআইডিএআই এর তথ্যের নিরাপত্তা এবং অখণ্ডতা নিশ্চিত করার জন্য একটি ব্যাপক নিরাপত্তা নীতি রয়েছে। এটি এই বিষয়ে আরও বিশদ প্রকাশ করবে, যার মধ্যে তথ্য নিরাপত্তা পরিকল্পনা এবং CIDR-এর নীতি এবং UIDAI এবং এর চুক্তিকারী সংস্থাগুলির সম্মতির নিরীক্ষার প্রক্রিয়াগুলি সহ। এছাড়াও, কঠোর নিরাপত্তা এবং স্টোরেজ প্রোটোকল থাকবে। যেকোন নিরাপত্তা লঙ্ঘনের জন্য জরিমানা কঠোর হবে, এবং পরিচয় তথ্য প্রকাশ করার জন্য জরিমানা অন্তর্ভুক্ত। সিআইডিআর-এ অননুমোদিত অ্যাক্সেসের জন্য শাস্তিমূলক পরিণতিও হবে - হ্যাকিং সহ, এবং সিআইডিআর-এ ডেটা টেম্পারিংয়ের জন্য জরিমানা।
অন্যান্য ডাটাবেসের সাথে ইউআইডিএআই তথ্যের কনভারজেন্স এবং লিঙ্কিং
ইউআইডি ডাটাবেস অন্য কোন ডাটাবেসের সাথে বা অন্যান্য ডাটাবেসে থাকা তথ্যের সাথে যুক্ত নয়। এর একমাত্র উদ্দেশ্য হবে কোনও পরিষেবা পাওয়ার সময়ে একজন ব্যক্তির পরিচয় যাচাই করা এবং তাও আধার নম্বরধারীর সম্মতিতে। ইউআইডি ডাটাবেসটি উচ্চ ক্লিয়ারেন্স সহ কয়েকজন নির্বাচিত ব্যক্তি দ্বারা শারীরিক এবং বৈদ্যুতিন উভয়ভাবেই রক্ষা করা হবে। এটি ইউআইডি কর্মীদের অনেক সদস্যের জন্যও উপলব্ধ হবে না এবং এটি সর্বোত্তম এনক্রিপশন এবং একটি অত্যন্ত সুরক্ষিত ডেটা ভল্টে সুরক্ষিত থাকবে। সমস্ত অ্যাক্সেস বিবরণ সঠিকভাবে লগ করা হবে.