ইউআইডিএআই-এ অভিযোগ নিষ্পত্তির চ্যানেলগুলি কী কী?

কীবোর্ড_এরো_অপ
ব্যক্তি একাধিক চ্যানেলের মাধ্যমে ইউআইডিএআই-তে পৌঁছতে পারে তাদের অভিযোগ নিষ্পত্তির জন্য যেমন ফোন, ইমেল, চ্যাট, চিঠি/পোস্ট, ওয়েব পোর্টাল, ওয়াক ইন এবং সোশ্যাল মিডিয়া।
উপলব্ধ চ্যানেলগুলির সম্পর্কে বিস্তারিত তথ্য নিম্নরূপ:
ফোন কল (টোল ফ্রি নম্বর) -
আধার সম্পর্কিত উদ্বেগের জন্য ব্যক্তিরা ইউআইডিএআই-এর টোল ফ্রি নম্বরে (১৯৪৭) যোগাযোগ করতে পারেন। ইউআইডিএআই যোগাযোগ কেন্দ্রে একটি স্ব-সেবা আইভিআরএস (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম) এবং ব্যক্তিগত সহায়তা নির্বাহী ভিত্তিক সহায়তা রয়েছে।ব্যক্তি তাদের স্বাচ্ছন্দ্য অনুযায়ী যোগাযোগের জন্য নিচের যে কোনো একটি ভাষা বেছে নিতে পারেন।
১. হিন্দি ৫. কন্নড় ৯. গুজরাটি
২. ইংরেজি ৬. মালায়লাম ১০ মারাঠি
৩. তেলেগু 7. অসমীয়া ১১. পাঞ্জাবি
৪. তামিল ৮.বাংলা ১২. ওড়িয়া

সময়:
ক) আইভিআরএস-এর মাধ্যমে স্ব-সেবার লাভ নেওয়া: আইভিআরএস-এর মাধ্যমে পরিষেবাগুলি 24X7 ভিত্তিতে স্ব-সেবা মোডে নেওয়া যেতে পারে।
খ) সাপোর্ট এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্স: এই পরিষেবাটি সোমবার-শনিবার: সকাল ৭টা থেকে রাত্রি ১১টা পর্যন্ত, রবিবার: সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পাওয়া যাবে।
সাধারণ প্রশ্নগুলি ইউআইডিএআই অনুমোদিত স্ট্যান্ডার্ড প্রতিক্রিয়াগুলির মাধ্যমে যোগাযোগ কেন্দ্রের নির্বাহী দ্বারা সমাধান করা হয় এবং অভিযোগগুলি রিয়েল টাইম ভিত্তিতে ইউআইডিএআই-এর সংশ্লিষ্ট বিভাগ/আঞ্চলিক অফিসগুলিতে বরাদ্দ করা হয়।এই অভিযোগগুলি কার্যকর সমাধানের জন্য ইউআইডিএআই-এর সংশ্লিষ্ট বিভাগ/আঞ্চলিক অফিসে অভ্যন্তরীণভাবে পরীক্ষা করা হয় এবং তারপরে ব্যক্তির সাথে যোগাযোগ করা হয়।

চ্যাটবট (আধার মিত্র) – ব্যক্তিরা ইউআইডিএআই চ্যাটবট পরিষেবা "আধার মিত্র" এর মাধ্যমে আধার সম্পর্কিত তাদের উদ্বেগ প্রকাশ করতে পারে যা ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যায়। এই চ্যাটবটটি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রশিক্ষিত এবং ব্যক্তিগত অভিজ্ঞতার উন্নতির লক্ষ্যে।

ইউআইডিএআই ওয়েব পোর্টাল - ব্যক্তিরা ইউআইডিএআই ওয়েবসাইটে অভিযোগ দায়ের করুন অনুভাগের অধীন তাদের অভিযোগ জমা করতে ও অভিযোগের স্থিতি পরীক্ষা করতে পারেন।

ইমেল – ব্যক্তিরা আধার সম্পর্কিত যেকোন প্রশ্ন এবং অভিযোগের জন্য This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.এ ইমেল পাঠাতে পারেন।

আঞ্চলিক অফিসে ওয়াক-ইন: ব্যক্তিরা তাদের প্রশ্নগুলির সমাধান বা আধার সম্পর্কিত অভিযোগ জমা দেওয়ার জন্য তাদের রাজ্য অনুযায়ী সরাসরি সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয় পরিদর্শন করতে পারেন।

পোস্ট/চিঠি: ব্যক্তিরা পোস্টের মাধ্যমে ইউআইডিএআই মুখ্যালয় বা আঞ্চলিক কার্যালয়ে তাদের অভিযোগ জানাতে পারেন বা হাতে আবেদন জমা দিতে পারেন। সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়/বিভাগ অভিযোগের সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।
ভারত সরকারের পাবলিক গ্রিভিয়েন্স পোর্টাল (CPGRAMS): সেন্ট্রালাইজড পাবলিক গ্রিভেন্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম (CPGRAMS) এর মাধ্যমে ইউআইডিএআই-তে অভিযোগ দায়ের করা যেতে পারে। এটি একটি অনলাইন প্ল্যাটফর্ম যা নাগরিকদের জন্য 24x7 উপলব্ধ।

সোশ্যাল মিডিয়া: একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমন Twitter, Facebook, You tube, Instagram ইত্যাদির মাধ্যমে অভিযোগ দায়ের করা যেতে পারে৷ ব্যক্তি তাদের উদ্বেগ/অভিযোগ সম্পর্কিত একটি পোস্ট ইউআইডিএআই-কে ট্যাগ করে আপলোড করতে পারে বা বিভিন্ন সোশ্যাল মিডিয়া স্ট্রীমে সহায়তা পৃষ্ঠায় DM করতে পারে৷