যাচাইকরণের জন্য ইউআইডিএআই নির্দেশিকাগুলি কী যা যাচাইকারীকে নথিগুলি যাচাই করার সময় অবশ্যই মনে রাখতে হবে?

নিশ্চিত করুন যে বাসিন্দার কাছে যাচাইকরণের জন্য আসল নথি রয়েছে।
আধার তালিকাভুক্তি/আপডেটের জন্য বাসিন্দা দ্বারা উত্পাদিত নথিগুলি শুধুমাত্র অনুমোদিত নথিগুলির তালিকায় থাকতে হবে।
ঠিকানার প্রমাণের জন্য পরিশিষ্ট A/B অনুসারে কর্মকর্তা/প্রতিষ্ঠান (শুধুমাত্র যেগুলি ইউআইডিএআই-এর বৈধ তালিকায় স্বীকৃত) দ্বারা নির্গত করা শংসাপত্রের বিন্যাস।
যাচাইকারী যাচাই প্রত্যাখ্যান করতে পারে, যদি সে জাল/পরিবর্তিত নথি বলে সন্দেহ করে।
যথাক্রমে পিওআই,পিওএ,পিডিবি,পিওআর এর বিপরীতে নাম, জন্ম তারিখ, ঠিকানা এবং সম্পর্কের বিবরণ যাচাই করুন।
নাম
পিওআই-এর জন্য বাসিন্দার নাম এবং ছবি সম্বলিত একটি নথি প্রয়োজন। যাচাই করুন যে সমর্থনকারী নথিতে উভয়ই আছে।
যদি জমা দেওয়া পিওআই নথির মধ্যে কোনো বাসিন্দার ছবি না থাকে, তাহলে এটি একটি বৈধ পিওআই হিসাবে গ্রহণ করা হবে না।
আবেদনকারীকে তার নাম জিজ্ঞাসা করে নথিতে নামটি নিশ্চিত করুন। এটি নিশ্চিত করা হয় যে বাসিন্দা নিজের নথি প্রদান করছেন।
ব্যক্তির নাম সম্পূর্ণ লিখতে হবে। এতে মিস্টার, মিস, মিসেস, মেজর, অবসরপ্রাপ্ত, ডক্টর ইত্যাদির মতো অভিবাদন বা উপাধি অন্তর্ভুক্ত করা উচিত নয়।
খুব সাবধানে এবং সঠিকভাবে ব্যক্তির নাম লেখা খুবই গুরুত্বপূর্ণ। উদাহরণ স্বরূপ, উত্তরদাতা বলতে পারেন যে তার নাম ভি. বিজয়ন যেখানে তার পুরো নাম হতে পারে ভেঙ্কটরামন বিজয়ন এবং একইভাবে আর কে শ্রীবাস্তবের পুরো নাম রমেশ কুমার শ্রীবাস্তব হতে পারে। একইভাবে, একজন মহিলা নথিভুক্ত ব্যক্তি তার নাম কে এস কে দুর্গা বলতে পারেন যখন তার পুরো নাম হতে পারে কাল্লুরী সূর্য কণক দুর্গা। তার/তাহার কাছ থেকে তার/তাহার আদ্যক্ষর সম্প্রসারণ নিশ্চিত করুন এবং উত্পাদিত ডকুমেন্টারি প্রমাণে তা পরীক্ষা করুন।

যদি নথিভুক্তকারীর দ্বারা উত্পাদিত দুটি ডকুমেন্টারি প্রমাণ একই নামে ভিন্নতা থাকে (অর্থাৎ, আদ্যক্ষর এবং পুরো নামের সাথে), নথিভুক্তকারীর পুরো নাম রেকর্ড করা উচিত।
কখনও কখনও শিশু এবং শিশুদের এখনও নামকরণ করা হয়নি। ইউআইডি বরাদ্দ করার জন্য ব্যক্তির নাম ক্যাপচার করার গুরুত্ব নথিভুক্তকারীকে ব্যাখ্যা করে সন্তানের জন্য অভিপ্রেত নামটি নিশ্চিত করার চেষ্টা করুন।
জন্ম তারিখের প্রমাণ (পিডিবি):
বাসিন্দার জন্ম তারিখ প্রাসঙ্গিক ক্ষেত্রে দিন, মাস এবং বছর নির্দেশ করতে হবে।
যদি বাসিন্দা জন্মতারিখের ডকুমেন্টারি প্রমাণ প্রদান করে, তাহলে জন্ম তারিখটিকে "যাচাই করা" হিসাবে বিবেচনা করা হয়। যখন বাসিন্দা কোনো ডকুমেন্টারি প্রমাণ ছাড়াই জন্মতিথি ঘোষণা করেন, তখন জন্ম তারিখ "ঘোষিত" হিসাবে বিবেচিত হয়।
যখন বাসিন্দা সঠিক জন্মতারিখ দিতে অক্ষম হন এবং বাসিন্দা দ্বারা শুধুমাত্র বয়স উল্লেখ করা হয় বা যাচাইকারী দ্বারা আনুমানিক তখন শুধুমাত্র বয়স রেকর্ড করা হয়। সফটওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে এই ক্ষেত্রে জন্মের বছর গণনা করবে।
যাচাইকারীকে তালিকাভুক্তি/আপডেট ফর্মের এন্ট্রিটি পরীক্ষা করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে বাসিন্দা সঠিকভাবে জন্ম তারিখ "যাচাইকৃত"/"ঘোষিত" হিসাবে নির্দেশ করেছেন বা তার বয়স পূরণ করেছেন।
আবাসিক ঠিকানা:
যাচাই করুন যে পিওএ-তে নাম এবং ঠিকানা রয়েছে। যাচাইকারীকে নিশ্চিত করতে হবে যে পিওএ নথিতে থাকা নামটি পিওআই নথিতে থাকা নামের সাথে মিলে যাচ্ছে। পিওআই এবং পিওএ নথিতে নামের পার্থক্য গ্রহণযোগ্য যদি পার্থক্য শুধুমাত্র প্রথম, মধ্য এবং শেষ নামের বানান এবং/অথবা অনুক্রমের মধ্যে হয়।
"যত্ন" ব্যক্তির নাম, যদি থাকে, সাধারণত শিশু এবং বৃদ্ধ বয়সের লোকেদের জন্য ধরা হয়, যারা পিতামাতা এবং সন্তানদের সাথে থাকে। যদি উপলব্ধ না হয়, কেউ এই ঠিকানা লাইনটি ফাঁকা রাখতে পারেন (এটির ঐচ্ছিক হিসাবে)।
ঠিকানা উন্নত করার অনুমতি দেওয়া হয়. এই সংযোজন/পরিবর্তনগুলি যতক্ষণ না ততক্ষণ পর্যন্ত বাসিন্দাকে পিওএ-তে তালিকাভুক্ত ঠিকানায় বাড়ির নং, লেন নম্বর, রাস্তার নাম, টাইপোগ্রাফিক ত্রুটি সংশোধন, ছোটখাটো পরিবর্তন/পিন কোডে সংশোধন ইত্যাদির মতো ছোটখাট ক্ষেত্রগুলি যোগ করার অনুমতি দেওয়া যেতে পারে। পিওএ নথিতে উল্লিখিত ভিত্তি ঠিকানা পরিবর্তন করবেন না
যদি ঠিকানার উন্নতিতে অনুরোধ করা পরিবর্তনগুলি যথেষ্ট হয় এবং পিওএ-তে তালিকাভুক্ত বেস ঠিকানা পরিবর্তন করে, তাহলে বাসিন্দাকে একটি বিকল্প পিওএ তৈরি করতে হবে।
সম্পর্কের বিবরণ:
৫ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে, পিতামাতা বা অভিভাবকের একজনের "নাম" এবং "আধার নম্বর" বাধ্যতামূলক। বাচ্চাদের নথিভুক্ত করার সময় পিতামাতা/আইনগত অভিভাবককে অবশ্যই তাদের আধার পত্র দিতে হবে (অথবা তারা একসাথে নথিভুক্ত করা যেতে পারে)।
একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ক্ষেত্রে, পিতামাতা বা পত্নীর তথ্যের জন্য কোন যাচাই করা হবে না। তারা শুধুমাত্র অভ্যন্তরীণ উদ্দেশ্যে রেকর্ড করা হয়.
পরিবারের প্রধান (এইচওএফ):
যাচাই করুন যে পিওএর নথিটি পরিবারের প্রধান এবং পরিবারের সদস্যের মধ্যে সম্পর্ক স্থাপন করে। শুধুমাত্র সেই পরিবারের সদস্যদের সম্পর্ক নথির (পিওএর) উপর ভিত্তি করে নথিভুক্ত করা যেতে পারে, যাদের নাম সম্পর্কের নথিতে নথিভুক্ত করা হয়।
পরিবারের সদস্য যখন নথিভুক্ত হয় তখন পরিবারের প্রধানকে অবশ্যই পরিবারের সদস্যের সাথে থাকতে হবে।
যাচাইকারীকে অবশ্যই পিওএর ভিত্তিক যাচাইকরণের ক্ষেত্রে তালিকাভুক্তি/আপডেট ফর্মে HoF বিবরণ পরীক্ষা করতে হবে। ফর্মে HoF-এর নাম এবং আধার নম্বর আধার চিঠির বিরুদ্ধে যাচাই করা উচিত।
নিশ্চিত করুন যে পিওএর ভিত্তিক তালিকাভুক্তির ক্ষেত্রে, ফর্মে উল্লেখিত সম্পর্কের বিবরণ শুধুমাত্র পিওএর-এর।
মোবাইল নম্বর, ইমেল ঠিকানা:
তালিকাভুক্তির অধিকারী হলে এবং