একজন যাচাইকারীর দায়িত্ব কি?

নথিভুক্তির জন্য, আবেদনকারী তার/তাহার আসল নথিপত্র/প্রত্যয়িত ফটোকপি এবং ভরা আধার তালিকাভুক্তি/আপডেট ফর্ম নিয়ে আসবে। যাচাইকারীকে অবশ্যই আধার তালিকাভুক্তি/আপডেট ফর্মে উল্লিখিত তথ্য সহ সমর্থনকারী নথিতে উল্লেখ করা তথ্য যাচাই করতে হবে। যাচাইকারী এও পরীক্ষা করে যে তালিকাভুক্তি ফর্মে ক্যাপচার করা নথিগুলির নাম সঠিক এবং আবেদনকারীর দ্বারা উত্পাদিত মূল নথিগুলির মতোই |
ইউআইডিএআই তালিকাভুক্তি প্রক্রিয়া অনুসারে তালিকাভুক্তি/আপডেট ফর্ম সম্পূর্ণ এবং সঠিকভাবে পূরণ করা হয়েছে তা নিশ্চিত করতে যাচাইকারীর প্রয়োজন। কোনো বাধ্যতামূলক ক্ষেত্র ফাঁকা রাখা উচিত নয় এবং আবেদনকারীদের মোবাইল নম্বর এবং ইমেল ঠিকানার মতো ঐচ্ছিক ক্ষেত্রগুলি পূরণ করতে উত্সাহিত করা উচিত।
যাচাইকারী যাচাইকরণের পরে তালিকাভুক্তি/আপডেট ফর্মে স্বাক্ষর করবে এবং স্ট্যাম্প লাগবে। স্ট্যাম্প উপলব্ধ না হলে, যাচাইকারী স্বাক্ষর করতে পারেন এবং তার নাম লিখতে পারেন। তারপরে বাসিন্দা নথিভুক্ত হওয়ার জন্য এনরোলমেন্ট এজেন্সি অপারেটরের কাছে যাবেন৷
যাইহোক, যদি আধার নম্বর ধারক নথিভুক্ত হন এবং একটি নির্দিষ্ট জনতাত্ত্বিক ক্ষেত্রে সংশোধনের জন্য এসেছেন, আবেদনকারীকে ফর্মে সমস্ত বিবরণ লিখতে হবে না। বাসিন্দাকে অবশ্যই তার মূল তালিকাভুক্তির নম্বর, তারিখ এবং সময় (একসাথে EID নামে পরিচিত)/ইউআইডি/, তার নাম এবং সংশোধনের প্রয়োজন ক্ষেত্রটি প্রদান করতে হবে।
যাচাইকারী শুধুমাত্র যাচাই করবে যদি এটি নথির যাচাইকরণের প্রয়োজন ক্ষেত্রগুলির মধ্যে একটি হয়। যাচাইকারী একই ইউআইডিএআই যাচাইকরণ নির্দেশিকা ব্যবহার করবে যা আবেদনকারীর তালিকাভুক্তির সময় ব্যবহৃত হয়।

যাচাইকারীকে অবশ্যই নথিভুক্তকরণ কেন্দ্রে উপস্থিত থাকতে হবে, এবং তালিকাভুক্তি কেন্দ্রের কার্যকারিতা নিরীক্ষণ করতে হবে এবং তালিকাভুক্তি কেন্দ্রে প্রক্রিয়া বিচ্যুতি এবং অসদাচরণের বিষয়ে ইউআইডিএআই এবং রেজিস্ট্রারকে তাত্ক্ষণিক তথ্য সরবরাহ করতে হবে।