আবেদনকারীর জনতাত্বিক এবং বায়োমেট্রিক তথ্য ক্যাপচার করার পর অপারেটর কী করে ?

অপারেটর তারপর আবেদনকারীর জন্য ক্যাপচার করা ডেটা সাইন-অফ করতে নিজেকে প্রমাণীকরণ করবে।
আপনি যে তালিকাভুক্তি করেছেন তার জন্য অন্য কাউকে স্বাক্ষর করার অনুমতি দেবেন না। অন্যদের দ্বারা করা তালিকাভুক্তির জন্য স্বাক্ষর করবেন না।
যদি নথিভুক্ত নিবাসীর বায়োমেট্রিক ব্যতিক্রম থাকলে অপারেটর সুপারভাইজার থেকে সাইন অফ করাবে |
যাচাইকরণের ধরনটি এইচওএফ হিসাবে নির্বাচিত হলে, এইচওএফ প্রমাণীকরণ প্রাপ্ত করতে হবে |
অপারেটর অঞ্চলের স্থানীয় ভাষা নির্বাচন করতে পারেন, প্রয়োজনে তিনি ভাষা পরিবর্তন করতে পারেন শুধুমাত্র ভাষা আপডেট অনুরোধের জন্য।
সম্মতিতে আবেদনকারীর স্বাক্ষর নিন এবং আবেদনকারীর অন্যান্য নথির সাথে ফাইল করুন।
স্বাক্ষর করুন এবং আবেদনকারীকে স্বীকৃতি প্রদান করুন আবেদনকারীর নথিভুক্ত হওয়ার একটি লিখিত নিশ্চিতকরণ হল স্বীকৃতি। এটি আবেদনকারীর জন্য গুরুত্বপূর্ণ কারণ এটি তালিকাভুক্তির নম্বর, তারিখ এবং সময় বহন করে যা আবেদনকারীকে তার/তার আধার স্থিতির তথ্যের জন্য ইউআইডিএআই এবং এর যোগাযোগ কেন্দ্রের (১৯৪৭) সাথে যোগাযোগ করার সময় উদ্ধৃত করতে হবে।
আপডেট প্রক্রিয়া ব্যবহার করে আবেদনকারীর তথ্যতে কোনো সংশোধনের প্রয়োজন হলে তালিকাভুক্তির নম্বর, তারিখ এবং সময়ও প্রয়োজন। এইভাবে অপারেটরকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে প্রিন্ট করা স্বীকৃতি এবং সম্মতি স্পষ্ট এবং সুস্পষ্ট। আবেদনকারীর কাছে স্বীকৃতি হস্তান্তরের সময় অপারেটরকে অবশ্যই আবেদনকারীকে নীচে অবহিত করতে হবে।
স্বীকৃতির উপর মুদ্রিত তালিকাভুক্তি নম্বরটি আধার নম্বর নয় এবং আবেদনকারীর আধার নম্বরটি পরবর্তীতে একটি পত্রের মাধ্যমে জানানো হবে। এই বার্তাটি স্বীকৃতিতেও ছাপা হয়েছে।
ভবিষ্যৎ রেফারেন্সের জন্য আবেদনকারীকে অবশ্যই তার এবং বাচ্চাদের তালিকাভুক্তির স্বীকৃতি স্লিপ সংরক্ষণ করতে হবে।

আধার জেনারেশন স্ট্যাটাস জানতে তারা কল সেন্টারে কল করতে পারেন বা ই-আধার পোর্টাল/আধার পোর্টাল/ওয়েবসাইটে লগ ইন করতে পারেন।
নথিভুক্তির সময় প্রদত্ত ঠিকানায় স্থানীয় পোস্ট অফিস দ্বারা আধার নম্বর সরবরাহ করা হবে।