মোবাইল নম্বর বা ইমেল আইডি আপডেট করার পরে কি আধার বিতরণ করা হবে?keyboard_arrow_down
আপডেটের পর কি আমার আধার নম্বর বদলে যাবে?keyboard_arrow_down
না, আপডেটের পরে আপনার আধার নম্বর সবসময় একই থাকবে।
চার্চ দ্বারা জারি করা ফটোগ্রাফ সহ এবং ভারতীয় খ্রিস্টান ম্যারেজ অ্যাক্ট, 1872 এর ধারা 7 এর অধীনে নিযুক্ত খ্রিস্টান ম্যারেজ রেজিস্ট্রার দ্বারা যথাযথভাবে পাল্টা স্বাক্ষর করা বিবাহের শংসাপত্র কি আধার তালিকাভুক্তি এবং আপডেটের উদ্দেশ্যে একটি বৈধ পিওআই/পিওআর নথি ?keyboard_arrow_down
এটি শুধুমাত্র জনতাত্ত্বিক আপডেটের জন্য পরিচয়ের প্রমাণ, ঠিকানার প্রমাণ এবং সম্পর্কের প্রমাণ হিসাবে গ্রহণযোগ্য।
আমি কোথায় আমার মোবাইল নম্বর আপডেট করতে পারি?keyboard_arrow_down
আপনি যেকোনো আধার তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে আপনার মোবাইল নম্বর আপডেট করতে পারেন।
ভুবন পোর্টালে গিয়ে আধার তালিকাভুক্তি কেন্দ্রটি পাওয়া যেতে পারে: https://bhuvan-app3.nrsc.gov.in/aadhaar/
আধার নথিভুক্তি কেন্দ্রে আমি কী কী বিবরণ আপডেট করতে পারি?keyboard_arrow_down
আপনি উপলভ্য পরিষেবার ভিত্তিতে তালিকাভুক্তি কেন্দ্রে জনসংখ্যার বিবরণ (নাম, ঠিকানা, DoB, লিঙ্গ, মোবাইল এবং ইমেল আইডি, নথি (POI&POA)) এবং/অথবা বায়োমেট্রিক্স (আঙ্গুলের ছাপ, আইরিস এবং ফটোগ্রাফ) বিবরণ আপডেট করতে পারেন। আপনি ভুবন পোর্টালে পরিষেবা উপলব্ধ বিবরণ সহ একটি আধার কেন্দ্র সনাক্ত করতে পারেন: https://bhuvan-app3.nrsc.gov.in/aadhaar/
আধার বিশদ আপডেট করার জন্য কোন ফি জড়িত আছে?keyboard_arrow_down
হ্যাঁ, আধার আপডেটের জন্য ফি প্রযোজ্য। ফি বিশদের জন্য অনুগ্রহ করে https://uidai.gov.in/images/Aadhaar_Enrolment_and_Update_-_English.pdf দেখুন
আপডেট পরিষেবাগুলির জন্য প্রযোজ্য চার্জগুলি তালিকাভুক্তি কেন্দ্রে এবং ইস্যুকৃত স্বীকৃতি স্লিপের নীচে প্রদর্শিত হয়৷
আধার বিবরণ আপডেট করার জন্য প্রয়োজনীয় নথিগুলি কী কী?keyboard_arrow_down
আধারে জনতাত্ত্বিক বিশদ আপডেটের জন্য প্রয়োজনীয় নথিগুলির তালিকা এখানে উপলব্ধ: https://uidai.gov.in/images/commdoc/List_of_Supporting_Document_for_Aadhaar_Enrolment_and_Update.pdf
নথির তালিকা তালিকাভুক্তি কেন্দ্রেও প্রদর্শিত হয়।
আমি কি কোনো আপডেটের পরে আবার আধার পত্র পাব?keyboard_arrow_down
নাম, ঠিকানা, জন্ম তারিখ এবং লিঙ্গ আপডেট করার ক্ষেত্রে আপডেট সহ আধার পত্রটি শুধুমাত্র আধারে দেওয়া ঠিকানায় বিতরণ করা হবে। মোবাইল নম্বর/ইমেল আইডি আপডেটের ক্ষেত্রে কোনো পত্র পাঠানো হবে না, শুধুমাত্র প্রদত্ত মোবাইল নম্বর/ইমেল আইডিতে বিজ্ঞপ্তি পাঠানো হবে।
আমি আমার মোবাইল নম্বর হারিয়ে ফেলেছি/ যে নম্বরটি আমি আধার দিয়ে নথিভুক্ত করেছি তা আমার কাছে নেই। আমি কিভাবে আমার আপডেট অনুরোধ জমা দিতে হবে? আমি কি এটি অনলাইনে আপডেট করতে পারি?keyboard_arrow_down
আপনি যেকোনো আধার তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে বা পোস্টম্যানের মাধ্যমে আধারে আপনার মোবাইল নম্বর আপডেট করতে পারেন, যার জন্য কোনো নথি বা পুরানো মোবাইল নম্বরের প্রয়োজন নেই৷
অনলাইন মোডের মাধ্যমে মোবাইল আপডেট অনুমোদিত নয়।
একই মোবাইল নম্বরের সাথে কতগুলি আধার লিঙ্ক করা যায়?keyboard_arrow_down
একটি মোবাইল নম্বরের সাথে লিঙ্ক করা যেতে পারে এমন আধার নম্বরের উপর কোনও বিধিনিষেধ নেই। তবে আপনার নিজের মোবাইল নম্বর বা মোবাইল নম্বরটি শুধুমাত্র আপনার আধারের সাথে লিঙ্ক করার পরামর্শ দেওয়া হচ্ছে কারণ এটি বিভিন্ন OTP ভিত্তিক প্রমাণীকরণ পরিষেবার জন্য ব্যবহৃত হয়।
আধার আপডেট হতে কত সময় লাগে?keyboard_arrow_down
সাধারণত 90% আপডেট অনুরোধ 30 দিনের মধ্যে সম্পন্ন হয়।
অনুরোধ জমা দেওয়া কি জনতাত্ত্বিক তথ্যের আপডেটের গ্যারান্টি দেয়?keyboard_arrow_down
অনুরোধ জমা দেওয়া আধার তথ্যের আপডেটের গ্যারান্টি দেয় না। জমা দেওয়া আপডেটের অনুরোধগুলি ইউআইডিএআই দ্বারা যাচাইকরণ ও বৈধতা সাপেক্ষে এবং যাচাইকরণের পরে শুধুমাত্র আপডেটের অনুরোধ প্রক্রিয়া করা হয় (স্বীকৃত/প্রত্যাখ্যান)।
আধার এনরোলমেন্ট সেন্টারে আপডেট করার জন্য আমাকে কি আসল নথি আনতে হবে?keyboard_arrow_down
হ্যাঁ, আধার এনরোলমেন্ট সেন্টারে আপডেট করার জন্য আপনাকে আসল নথি আনতে হবে। অপারেটর দ্বারা স্ক্যান করার পরে, মূল নথি সংগ্রহ করা নিশ্চিত করুন।
ভারতের যে কোনো জায়গা থেকে কি আধারের জন্য নাম নথিভুক্ত করা যাবে ?keyboard_arrow_down
হ্যাঁ, ভারতের যেকোনো জায়গা থেকে কেউ আধারের জন্য নথিভুক্ত করতে পারেন। আপনার যা দরকার তা হল পরিচয়ের এবং ঠিকানার বৈধ প্রমাণ । এখানে গ্রহণযোগ্য নথির তালিকা দেখুন - পিওএ এবং পিওআই-এর জন্য বৈধ নথির তালিকা৷
আমি কি আধারে বায়োমেট্রিক্স (আঙ্গুলের ছাপ/আইরিস/ফটোগ্রাফ) আপডেট করতে পারি?keyboard_arrow_down
হ্যাঁ, আপনি আধারে আপনার বায়োমেট্রিক্স (আঙ্গুলের ছাপ/আইরিস/ফটোগ্রাফ) আপডেট করতে পারেন। বায়োমেট্রিক্স আপডেটের জন্য, আপনাকে নিকটতম আধার তালিকাভুক্তি কেন্দ্র পরিদর্শন করতে হবে।
আমি কি আমার আধার পত্র আপডেট করার পরে অনলাইনে ডাউনলোড করতে পারি?keyboard_arrow_down
হ্যাঁ, একবার আপনার আধার সৃষ্টি হয়ে গেলে, eAadhaar অনলাইনে ডাউনলোড করা যাবে।
নাম আপডেটের জন্য আমার অনুরোধটি সীমা অতিক্রম করায় প্রত্যাখ্যান করা হয়েছে, আমি কীভাবে আমার নাম আপডেট করতে পারি?keyboard_arrow_down
আপনি https://uidai.gov.in/images/commdoc/List_of_Supporting_Document_for_Aadhaar_Enrolment_and_Update.pdf-এ উপলব্ধ নথির তালিকা অনুসারে যে কোনো বৈধ নথি উপস্থাপন করে দুবার নাম আপডেট করার অনুমতি পাচ্ছেন ,
যদি আপনার নামে আরও আপডেটের প্রয়োজন হয় তবে আপনাকে নাম পরিবর্তনের জন্য একটি গেজেট বিজ্ঞপ্তির প্রয়োজন এবং নিম্নলিখিত প্রক্রিয়াটি অনুসরণ করুন:
১. ফটোগ্রাফ (প্রথম/পুরো নাম পরিবর্তনের জন্য) / বিবাহবিচ্ছেদ ডিক্রি / দত্তক নেওয়ার শংসাপত্র / বিবাহের শংসাপত্র সহ পুরানো নামের যে কোনো সমর্থনকারী পিওআই নথি সহ 'নাম পরিবর্তনের জন্য গেজেট বিজ্ঞপ্তি' সহ নিকটতম কেন্দ্রে নথিভুক্ত করুন৷
২. একবার আপনার অনুরোধ সীমা অতিক্রম করার জন্য প্রত্যাখ্যান হয়ে গেলে, অনুগ্রহ করে ১৯৪৭ নম্বরে কল করুন বা This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.এ মেল করুন এবং ইআইডি নম্বর প্রদান করে আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে নাম আপডেটের ব্যতিক্রম প্রক্রিয়ার জন্য অনুরোধ করুন।
৩. মেল পাঠানোর সময় অনুগ্রহ করে সমস্ত প্রয়োজনীয় নথি যেমন সর্বশেষ তালিকাভুক্তির ইআইডি স্লিপ, নাম পরিবর্তনের গেজেট বিজ্ঞপ্তি, ফটোগ্রাফ সহ পুরানো নামের যেকোনো সমর্থনকারী পিওআই নথি (প্রথম/পুরো নাম পরিবর্তনের জন্য) / বিবাহবিচ্ছেদের ডিক্রি / সাথে সংযুক্ত করা নিশ্চিত করুন। দত্তক নেওয়ার শংসাপত্র / বিবাহের শংসাপত্র।
৪. বিস্তারিত প্রক্রিয়া এখানে উপলব্ধ - https://www.uidai.gov.in//images/SOP_dated_28-10-2021-Name_and_Gender_update_request_under_exception_handling_process_Circular_dated_03-11-2021.pdf
আমি কিভাবে আমার লিঙ্গ আপডেট করতে পারি?keyboard_arrow_down
লিঙ্গ আপডেট করার জন্য তালিকাভুক্তি কেন্দ্রে তালিকাভুক্ত করার মাধ্যমে আপনাকে একবার লিঙ্গ আপডেট করার অনুমতি দেওয়া হয়েছে যার জন্য কোনো নথির প্রয়োজন নেই।
আপনার যদি লিঙ্গ সম্পর্কে আরও আপডেটের প্রয়োজন হয় তবে অনুগ্রহ করে যে কোনো তালিকাভুক্তি কেন্দ্রে একটি মেডিকেল সার্টিফিকেট বা ট্রান্সজেন্ডার আইডি কার্ড জমা দিয়ে লিঙ্গ আপডেটের জন্য নথিভুক্ত করুন৷
১. একবার আপনার অনুরোধ সীমা অতিক্রম করার জন্য প্রত্যাখ্যান হয়ে গেলে, অনুগ্রহ করে ১৯৪৭ নম্বরে কল করুন বা This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.এ মেল করুন এবং ইআইডি নম্বর প্রদান করে আঞ্চলিক অফিসের মাধ্যমে লিঙ্গ আপডেটের ব্যতিক্রম প্রক্রিয়ার জন্য অনুরোধ করুন।
২. মেলটি পাঠানোর সময় অনুগ্রহ করে মেডিকেল সার্টিফিকেট/ট্রান্সজেন্ডার আইডি কার্ড সহ সর্বশেষ তালিকাভুক্তির ইআইডি স্লিপের মতো প্রয়োজনীয় সমস্ত নথি সংযুক্ত করা নিশ্চিত করুন৷
৩. বিস্তারিত প্রক্রিয়া এখানে উপলব্ধ - লিঙ্গ আপডেট করার পদ্ধতি
বৈধ সমর্থনকারী নথির তালিকা এখানে উপলব্ধ - সহায়ক নথিগুলির তালিকা৷
আপডেট করার জন্য আমাকে কি একই এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে যেখানে আমার আসল নথিভুক্তি করা হয়েছিল?keyboard_arrow_down
না। আপনি আধারে জনতাত্ত্বিক এবং বায়োমেট্রিক্স বিশদ আপডেটের জন্য যেকোনো আধার তালিকাভুক্তি/আপডেট কেন্দ্রে যেতে পারেন। তবে আপনি অনলাইন মোডের মাধ্যমে আপনার আধারে আপনার ঠিকানা বা নথি (পিওআই এবং পিওএ) আপডেট করতে পারেন।
বিদেশী নাগরিক কি তাদের জনতাত্ত্বিক/বায়োমেট্রিক তথ্য আধারে আপডেট করতে পারে?keyboard_arrow_down
হ্যাঁ, বিদেশী নাগরিকরা তাদের জনতাত্ত্বিক এবং বায়োমেট্রিক তথ্য আধারে হালনাগাদ করতে পারেন নির্ধারিত আধার তালিকাভুক্তি কেন্দ্রে প্রযোজ্য বৈধ সমর্থনকারী নথি সহ।
বৈধ সমর্থনকারী নথির তালিকা এখানে উপলব্ধ - সহায়ক নথির তালিকা৷
আবাসিক বিদেশী নাগরিকদের জন্য কি এইচওএফ ভিত্তিক আপডেট অনুমোদিত?keyboard_arrow_down
হ্যাঁ, আবাসিক বিদেশী নাগরিকদের ঠিকানার এইচওএফ ভিত্তিক আপডেটের অধীনে আবেদনকারীর (মা, বাবা, স্ত্রী, ওয়ার্ড/শিশু, আইনি অভিভাবক, ভাইবোন) সাথে সম্পর্কের জন্য ঠিকানা আপডেট করা যেতে পারে।
যদি আধার ধারকের বয়স ১৮ বছরের চেয়ে কম হয় তবে এইচওএফ ভিত্তিক ঠিকানা আপডেটের জন্য প্রযোজ্য সম্পর্ক হবে মা, বাবা এবং আইনি অভিভাবক।
নথিভুক্তির পরে আমার আধার সৃষ্টি হতে কত সময় লাগবে?keyboard_arrow_down
শিশু বয়স-গোষ্ঠীর জন্য (0-18 বছর) সাধারণত তালিকাভুক্তির তারিখ থেকে 30 দিন পর্যন্ত।
এবং
18+ বয়সী প্রাপ্তবয়স্কদের জন্য, সাধারণত তালিকাভুক্তির তারিখ থেকে 180 দিন পর্যন্ত। তালিকাভুক্তি/আপডেট অনুরোধের জন্য আধার তৈরির আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের (রাজ্য) মাধ্যমে একটি যাচাইকরণ করা যেতে পারে।
90% পরিষেবার মান সহ। যদি -
1. তালিকাভুক্তির তথ্যের গুণমান ইউআইডিএআই দ্বারা নির্ধারিত মান পূরণ করে
2. তালিকাভুক্তির প্যাকেটটি CIDR-এ করা সমস্ত বৈধতা পাস করে
3. কোন ডেমোগ্রাফিক/বায়োমেট্রিক ডুপ্লিকেট পাওয়া যায় নি
4. কোন অপ্রত্যাশিত প্রযুক্তিগত সমস্যা
ইউআইডিএআই এইচওএফ তালিকাভুক্তির জন্য অনুসরণ করার জন্য একটি প্রক্রিয়া সংজ্ঞায়িত করেছে কিনা?keyboard_arrow_down
তালিকাভুক্তি কেন্দ্রে প্রক্রিয়া -
তালিকাভুক্তির জন্য আগ্রহী ব্যক্তি এবং পরিবারের প্রধান (এইচওএফ ) তালিকাভুক্তির সময় নিজেকে উপস্থিত করতে হবে। নতুন তালিকাভুক্তির জন্য ব্যক্তির একটি বৈধ সম্পর্কের প্রমান (পিওআর) নথি উপস্থাপন করা উচিত। শুধুমাত্র মা/পিতা/আইনগত অভিভাবক নতুন তালিকাভুক্তির জন্য এইচওএফ হিসেবে কাজ করতে পারেন।
তালিকাভুক্তির সময় নথিভুক্তকরণ অপারেটর নিম্নলিখিত তথ্য ক্যাপচার করবে:
বাধ্যতামূলক জনতাত্ত্বিক তথ্য (নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ঠিকানা)
ঐচ্ছিক জনতাত্ত্বিক তথ্য (মোবাইল নম্বর, ইমেল)
বায়োমেট্রিক তথ্য (ছবি, 10 আঙ্গুলের ছাপ, উভয় আইরিস)
সন্তানের পক্ষে প্রমাণীকরণের জন্য পিতামাতা/আইনগত অভিভাবক (এইচওএফ)-এর আধার নম্বর ক্যাপচার করতে হবে।
শিশু এইচওএফ ক্ষেত্রে তালিকাভুক্তি ফর্মে স্বাক্ষর করতে হবে।
তালিকাভুক্তি সম্পন্ন করার পর অপারেটর প্রযোজ্য চার্জ সমন্বিত একটি স্বীকৃতি স্লিপ সহ সমস্ত নথি ফেরত দেবে (নতুন নথিভুক্তি বিনামূল্যে)।
বৈধ সমর্থনকারী নথির তালিকা https://uidai.gov.in/images/commdoc/List_of_Supporting_Document_for_Aadhaar_Enrolment_and_Update.pdf এ উপলব্ধ
আপনি এখানে নিকটতম নথিভুক্তি কেন্দ্র সনাক্ত করতে পারেন: https://bhuvan-app3.nrsc.gov.in/aadhaar/
৫ বছরের কম বয়সী (আবাসিক ভারতীয়/এনআরআই) শিশুদের জন্য তালিকাভুক্তি পদ্ধতি কী?keyboard_arrow_down
রেসিডেন্ট ভারতীয়/এনআরআই শিশুকে তালিকাভুক্তির জন্য মা এবং/অথবা পিতা বা আইনী অভিভাবকের সাথে একটি আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে এবং বৈধ সমর্থনকারী নথি সহ প্রয়োজনীয় ফর্মে একটি অনুরোধ জমা দিতে হবে। তালিকাভুক্তি এবং আপডেট ফর্ম https://uidai.gov.in/en/my-aadhaar/downloads/enrolment-and-update-forms.html থেকেও ডাউনলোড করা যেতে পারে
তালিকাভুক্তির সময় নথিভুক্তকরণ অপারেটর নিম্নলিখিত তথ্যগুলি ক্যাপচার করবে:
আবাসিক ভারতীয় শিশুর জন্য:
বাধ্যতামূলক জনতাত্ত্বিক তথ্য (নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ঠিকানা)
ঐচ্ছিক জনতাত্ত্বিক তথ্য (মোবাইল নম্বর এবং ইমেল)
মা এবং/অথবা পিতা বা আইনী অভিভাবকের বিবরণ (এইচওএফ ভিত্তিক তালিকাভুক্তির ক্ষেত্রে) ক্যাপচার করা হবে। উভয় বা পিতামাতা/অভিভাবকের মধ্যে একজনকে সন্তানের পক্ষে প্রমাণীকরণ করতে হবে এবং তালিকাভুক্তি ফর্মে স্বাক্ষর করে নাবালকের তালিকাভুক্তির জন্য সম্মতি দিতে হবে।
এবং
বায়োমেট্রিক তথ্য (শিশুর ছবি)।
উপস্থাপিত নথির প্রকার (জন্ম সনদ 01-10-2023 এর পরে জন্মগ্রহণকারী সন্তানের জন্য বাধ্যতামূলক) স্ক্যান করা হবে।
তালিকাভুক্তি সম্পন্ন করার পর অপারেটর প্রযোজ্য চার্জ সমন্বিত একটি স্বীকৃতি স্লিপ সহ সমস্ত নথি ফেরত দেবে (নতুন তালিকাভুক্তি বিনামূল্যে)।
এনআরআই শিশুর জন্য:
বাধ্যতামূলক জনসংখ্যা সংক্রান্ত তথ্য (নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ঠিকানা এবং ইমেল)
একজন রেজিস্ট্রার কে?keyboard_arrow_down
"রেজিস্ট্রার" হল ইউআইডি নম্বরের জন্য ব্যক্তিদের নথিভুক্ত করার উদ্দেশ্যে, ইউআইডি কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত বা স্বীকৃত কোনো সত্তা।রেজিস্ট্রাররা সাধারণত রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চলের বিভাগ বা সংস্থা, পাবলিক সেক্টরের উদ্যোগ এবং অন্যান্য সংস্থা এবং সংস্থা, যারা তাদের কিছু প্রোগ্রাম, ক্রিয়াকলাপ বা ক্রিয়াকলাপ বাস্তবায়নের স্বাভাবিক নিয়মে বাসিন্দাদের সাথে যোগাযোগ করে। এই ধরনের নিবন্ধকদের উদাহরণ হল গ্রামীণ উন্নয়ন বিভাগ (এনআরইজিএসের জন্য) বা নাগরিক সরবরাহ এবং উপভোক্তা বিষয়ক বিভাগ (টিপিডিএসের জন্য), বীমা কোম্পানি যেমন জীবন বীমা কর্পোরেশন এবং ব্যাঙ্ক।রেজিস্ট্রাররা বাসিন্দাদের কাছ থেকে সরাসরি বা তালিকাভুক্তি সংস্থাগুলির মাধ্যমে জনতাত্ত্বিক এবং বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবেন। রেজিস্ট্রারদের অতিরিক্ত ডেটা সংগ্রহ করার নমনীয়তা রয়েছে, যা তাদের মনে রাখা বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য 'KYR+' ক্ষেত্র হিসাবে উল্লেখ করা হবে।
ইউআইডিএআই সম্পূর্ণ আধার তালিকাভুক্তি প্রক্রিয়া চালানোর জন্য মান, পদ্ধতি এবং প্রক্রিয়া, নির্দেশিকা এবং প্রযুক্তি ব্যবস্থা তৈরি করেছে যা রেজিস্ট্রারদের দ্বারা অনুসরণ করা হবে। রেজিস্ট্রাররাও এই প্রক্রিয়ায় তাদের সমর্থন করার জন্য ইউআইডিএআই দ্বারা নির্মিত ইকোসিস্টেমের সুবিধা নিতে পারে।
একটি তালিকাভুক্তি সংস্থা (EA) কে?keyboard_arrow_down
এনরোলমেন্ট এজেন্সি তালিকাভুক্তির জন্য ইচ্ছুক ব্যক্তিদের জনতাত্ত্বিক বা বায়োমেট্রিক তথ্য সংগ্রহের জন্য রেজিস্ট্রার বা অথরিটি দ্বারা নিযুক্ত সত্ত্বা হচ্ছে ।
EA কে কি সাব-কন্ট্রাক্ট তালিকাভুক্তির কাজ করার অনুমতি দেওয়া হয়?keyboard_arrow_down
EAs দ্বারা তালিকাভুক্তির কাজের উপ-কন্ট্রাক্টিং অনুমোদিত নয়।
একজন অপারেটর কে এবং তার যোগ্যতা কি?keyboard_arrow_down
তালিকাভুক্তি স্টেশনগুলিতে তালিকাভুক্তি সম্পাদনের জন্য একটি তালিকাভুক্তি সংস্থা দ্বারা একজন অপারেটর নিয়োগ করা হয়। এই ভূমিকার জন্য যোগ্যতা অর্জনের জন্য, ব্যক্তিকে নিম্নলিখিত মানদণ্ডগুলি পূরণ করতে হবে:
ব্যক্তির বয়স 18 বছর বা তার বেশি হতে হবে।
ব্যক্তিটি 10+2 পাস হতে হবে এবং তাকে স্নাতক হতে হবে।
ব্যক্তিকে আধারের জন্য তালিকাভুক্ত করা উচিত ছিল এবং তার/তার আধার নম্বর তৈরি করা উচিত ছিল।
ব্যক্তির একটি কম্পিউটার চালানোর প্রাথমিক ধারণা থাকা উচিত এবং স্থানীয় ভাষার কীবোর্ড এবং প্রতিবর্ণীকরণের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করা উচিত।
ইউআইডিএআই দ্বারা নিযুক্ত একটি টেস্টিং এবং সার্টিফিকেশন এজেন্সি থেকে ব্যক্তির "অপারেটর সার্টিফিকেট" প্রাপ্ত হওয়া উচিত।
জনতাত্ত্বিক তথ্য ক্যাপচারের জন্য ইউআইডিএআই নির্দেশিকা কী?keyboard_arrow_down
জনতাত্ত্বিক তথ্য ক্যাপচারের জন্য নির্দেশিকা হল :
যাচাইকৃত তালিকাভুক্তি/আপডেট ফর্ম থেকে আবেদনকারীর জনতাত্ত্বিক বিবরণ প্রবিষ্ট করুন |
আধার আপডেটের ক্ষেত্রে, শুধুমাত্র যে ক্ষেত্রগুলিকে আপডেট করতে হবে তা চিহ্নিত করে পূরণ করতে হবে।
ফর্মে মোবাইল নম্বর এবং ইমেল আইডি যোগ করতে আবেদনকারীকে উৎসাহিত করুন।
জনতাত্ত্বিক তথ্য ক্যাপচারের সময় তথ্য নন্দনতত্বের দিকে মনোযোগ দিন। তথ্য ক্যাপচারের সময় স্পেস, বিরাম চিহ্ন, বড় এবং ছোট অক্ষরের অনুপযুক্ত ব্যবহার এড়িয়ে চলুন।
অ-সংসদীয় ভাষা এবং প্রতিবর্ণীকরণ ত্রুটির ব্যবহার এড়িয়ে চলুন।
অ-বাধ্যতামূলক ক্ষেত্রগুলি ফাঁকা রাখুন যেখানে আবেদনকারীর দ্বারা কোনো তথ্য সরবরাহ করা হয় না। যেখানে আবেদনকারী কোনো তথ্য প্রদান করেনি সেখানে N/A, NA ইত্যাদি প্রবেশ করবেন না।
বাবা/মা/স্বামী/স্ত্রী/অভিভাবক ক্ষেত্র দিয়ে সি/ও ফিল্ড পূরণ করা আবেদনকারীর জন্য বাধ্যতামূলক নয়।
৫ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে পিতামাতার বা আইনী অভিভাবকের নাম এবং আধার নম্বর বাধ্যতামূলকভাবে রেকর্ড করা হবে।
পিতামাতার নামের বিপরীতে শুধুমাত্র পিতার নাম লিপিবদ্ধ করা বাধ্যতামূলক নয়৷ পিতামাতার ইচ্ছা হলে শুধুমাত্র 'বাবা-মায়ের অভিভাবকের' নামের জন্য মায়ের নাম লিপিবদ্ধ করা যেতে পারে।
সন্তানের আগে পিতামাতার তালিকাভুক্তি বাধ্যতামূলক। যদি সন্তানের বাবা/মা/অভিভাবক নথিভুক্ত না করে থাকেন বা নথিভুক্তির সময় তার আধার নম্বর না থাকে, তাহলে সেই সন্তানের নথিভুক্তি করা যাবে না।
পরিবারের প্রধানের জন্য (এইচওএফ) ভিত্তিক যাচাইকরণের নাম, এইচওএফ-এর আধার নম্বর এবং এইচওএফ-এর সাথে পরিবারের সদস্যের সম্পর্কের বিশদ বিবরণ লিখতে হবে।
অপারেটর কিভাবে আবেদনকারীর সাথে তথ্যের পর্যালোচনা করে?keyboard_arrow_down
- অপারেটরকে অবশ্যই আবেদনকারীকে প্রবিষ্ট করা তথ্য আবেদনকারীর মুখোমুখি লাগানো মনিটরে দেখাতে হবে এবং যদি প্রয়োজন হয়, ক্যাপচার করা সমস্ত বিবরণ সঠিক কিনা তা নিশ্চিত করার জন্য নথিভুক্তকারীকে বিষয়বস্তুটি পড়ে সুনাতে হবে | আবেদনকারীর সাথে তালিকাভুক্তির তথ্য পর্যালোচনা করার সময়, অপারেটরকে তালিকাভুক্তি শেষ করার আগে আবেদনকারীকে গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলি পড়ে সুনাতে হবে |
অপারেটরকে অবশ্যই নিম্নলিখিত ক্ষেত্রগুলি পুনরায় নিশ্চিত করতে হবে:
আবেদনকারীর নামের বানান
সঠিক লিঙ্গ
সঠিক বয়স/জন্মতিথি
ঠিকানা - পিনকোড; ভবন; গ্রাম/কসবা/শহর; জেলা; রাজ্য
সম্পর্কের বিশদ বিবরণ - পিতামাতা/স্বামী/আইনগত অভিভাবক; আপেক্ষিক নাম
বাসিন্দার ফটোগ্রাফের নির্ভুলতা এবং স্বচ্ছতা
মোবাইল নম্বর ও ইমেইল আইডি
কোনো ত্রুটির ক্ষেত্রে, অপারেটরকে অবশ্যই রেকর্ড করা তথ্য সংশোধন করতে হবে এবং আবেদনকারীর সাথে আবার পর্যালোচনা করতে হবে। কোনো সংশোধনের প্রয়োজন না হলে, বাসিন্দা তথ্য অনুমোদন করবে।
আবেদনকারীর জনতাত্বিক এবং বায়োমেট্রিক তথ্য ক্যাপচার করার পর অপারেটর কী করে ?keyboard_arrow_down
অপারেটর তারপর আবেদনকারীর জন্য ক্যাপচার করা ডেটা সাইন-অফ করতে নিজেকে প্রমাণীকরণ করবে।
আপনি যে তালিকাভুক্তি করেছেন তার জন্য অন্য কাউকে স্বাক্ষর করার অনুমতি দেবেন না। অন্যদের দ্বারা করা তালিকাভুক্তির জন্য স্বাক্ষর করবেন না।
যদি নথিভুক্ত নিবাসীর বায়োমেট্রিক ব্যতিক্রম থাকলে অপারেটর সুপারভাইজার থেকে সাইন অফ করাবে |
যাচাইকরণের ধরনটি এইচওএফ হিসাবে নির্বাচিত হলে, এইচওএফ প্রমাণীকরণ প্রাপ্ত করতে হবে |
অপারেটর অঞ্চলের স্থানীয় ভাষা নির্বাচন করতে পারেন, প্রয়োজনে তিনি ভাষা পরিবর্তন করতে পারেন শুধুমাত্র ভাষা আপডেট অনুরোধের জন্য।
সম্মতিতে আবেদনকারীর স্বাক্ষর নিন এবং আবেদনকারীর অন্যান্য নথির সাথে ফাইল করুন।
স্বাক্ষর করুন এবং আবেদনকারীকে স্বীকৃতি প্রদান করুন আবেদনকারীর নথিভুক্ত হওয়ার একটি লিখিত নিশ্চিতকরণ হল স্বীকৃতি। এটি আবেদনকারীর জন্য গুরুত্বপূর্ণ কারণ এটি তালিকাভুক্তির নম্বর, তারিখ এবং সময় বহন করে যা আবেদনকারীকে তার/তার আধার স্থিতির তথ্যের জন্য ইউআইডিএআই এবং এর যোগাযোগ কেন্দ্রের (১৯৪৭) সাথে যোগাযোগ করার সময় উদ্ধৃত করতে হবে।
আপডেট প্রক্রিয়া ব্যবহার করে আবেদনকারীর তথ্যতে কোনো সংশোধনের প্রয়োজন হলে তালিকাভুক্তির নম্বর, তারিখ এবং সময়ও প্রয়োজন। এইভাবে অপারেটরকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে প্রিন্ট করা স্বীকৃতি এবং সম্মতি স্পষ্ট এবং সুস্পষ্ট। আবেদনকারীর কাছে স্বীকৃতি হস্তান্তরের সময় অপারেটরকে অবশ্যই আবেদনকারীকে নীচে অবহিত করতে হবে।
স্বীকৃতির উপর মুদ্রিত তালিকাভুক্তি নম্বরটি আধার নম্বর নয় এবং আবেদনকারীর আধার নম্বরটি পরবর্তীতে একটি পত্রের মাধ্যমে জানানো হবে। এই বার্তাটি স্বীকৃতিতেও ছাপা হয়েছে।
ভবিষ্যৎ রেফারেন্সের জন্য আবেদনকারীকে অবশ্যই তার এবং বাচ্চাদের তালিকাভুক্তির স্বীকৃতি স্লিপ সংরক্ষণ করতে হবে।
আধার জেনারেশন স্ট্যাটাস জানতে তারা কল সেন্টারে কল করতে পারেন বা ই-আধার পোর্টাল/আধার পোর্টাল/ওয়েবসাইটে লগ ইন করতে পারেন।
নথিভুক্তির সময় প্রদত্ত ঠিকানায় স্থানীয় পোস্ট অফিস দ্বারা আধার নম্বর সরবরাহ করা হবে।
ইউআইডিএআই-এর ডকুমেন্ট স্ক্যানিং নির্দেশিকাগুলি কী কী?keyboard_arrow_down
অপারেটর নথিভুক্তির প্রকারের উপর নির্ভর করে নীচের প্রতিটি মূল নথির স্ক্যান করবে:
তালিকাভুক্তি ফর্ম - প্রতিটি তালিকাভুক্তির জন্য
পিওআই , পিওএ - নথি ভিত্তিক তালিকাভুক্তির জন্য
জন্মতিথির প্রমাণ(পিডিবি) নথি - যাচাইকৃত জন্ম তারিখের জন্য
পিওআর - পরিবার ভিত্তিক তালিকাভুক্তির প্রধানের জন্য
স্বীকৃতি সহ সম্মতি - অপারেটর এবং আবেদনকারীর স্বাক্ষরের পরে প্রতিটি তালিকাভুক্তির জন্য
নথিগুলি একটি ক্রমানুসারে স্ক্যান করা হয় এবং সমস্ত নথি স্ক্যান করা হয় আদর্শ আকার (A4)৷
নিশ্চিত করুন যে নথির পছন্দসই অংশগুলি (আধার তালিকাভুক্তির সময় প্রবেশ করা ডেটা) স্ক্যানে স্পষ্টভাবে দৃশ্যমান হয় এবং নথির পৃষ্ঠাগুলি ওভারল্যাপ না হয়৷
প্রতিটি স্ক্যান করা পৃষ্ঠা অবশ্যই সুস্পষ্ট এবং ধুলো এবং স্ক্র্যাচের কারণে কোনো চিহ্ন ছাড়াই হতে হবে। পূর্ববর্তী স্ক্যানটি সরান এবং প্রয়োজনে একটি নথি পুনরায় স্ক্যান করুন।
একবার সমস্ত নথির পৃষ্ঠাগুলি স্ক্যান করা হলে, অপারেটর মোট নম্বর দেখতে এবং পরীক্ষা করতে পারে৷ পৃষ্ঠাগুলি স্ক্যান করা হয়েছে এবং নিশ্চিত করুন যে সমস্ত পৃষ্ঠাগুলি স্ক্যান করা হয়েছে।
সমস্ত মূল নথি এবং তালিকাভুক্তি ফর্ম আবেদনকারীকে ফেরত দিন এছাড়াও আবেদনকারীর কাছে স্বীকৃতি সহ সম্মতি হস্তান্তর করুন।
একজন সুপারভাইজার কে এবং তার যোগ্যতা কি?keyboard_arrow_down
তালিকাভুক্তি কেন্দ্রগুলি পরিচালনা ও প্রবন্ধনের জন্য একটি তালিকাভুক্তি সংস্থা দ্বারা একজন সুপারভাইজার কে নিয়োগ করা হয়। এই ভূমিকার জন্য যোগ্যতা অর্জনের জন্য, ব্যক্তিকে নিম্নলিখিত মানদণ্ডগুলি পূরণ করতে হবে:
ব্যক্তির বয়স ১৮ বছর বা তার বেশি হতে হবে
ব্যক্তিটি কে কমপক্ষে 10+2 পাস হতে হবে এবং তাকে স্নাতক হতে হবে
ব্যক্তিকে আধারের জন্য তালিকাভুক্ত করা উচিত ছিল এবং তার/তাহার আধার নম্বর তৈরি করা উচিত ছিল।
ব্যক্তির কম্পিউটার ব্যবহার সম্পর্কে একটি ভালো বোঝা এবং অভিজ্ঞতা থাকতে হবে
ইউআইডিএআই দ্বারা নিযুক্ত একটি টেস্টিং এবং সার্টিফিকেশন এজেন্সি থেকে ব্যক্তির "সুপারভাইজার সার্টিফিকেট" প্রাপ্ত হওয়া উচিত।
কর্মকর্তা:
তালিকাভুক্তি শুরু করার আগে ইউআইডিএআই নির্দেশিকা অনুসারে যে কোনো তালিকাভুক্তি সংস্থার দ্বারা ব্যক্তিকে নিযুক্ত এবং সক্রিয় করতে হবে।
আধার তালিকাভুক্তি/আপডেট প্রক্রিয়া এবং আধার তালিকাভুক্তির সময় ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম এবং ডিভাইসগুলির উপর আঞ্চলিক অফিস/এনরোলমেন্ট এজেন্সি দ্বারা পরিচালিত প্রশিক্ষণ সেশনের মধ্য দিয়ে যাওয়া উচিত।
ব্যক্তি স্থানীয় ভাষার কীবোর্ড এবং প্রতিবর্ণীকরণের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করতে হবে।
একজন যাচাইকারীর দায়িত্ব কি?keyboard_arrow_down
নথিভুক্তির জন্য, আবেদনকারী তার/তাহার আসল নথিপত্র/প্রত্যয়িত ফটোকপি এবং ভরা আধার তালিকাভুক্তি/আপডেট ফর্ম নিয়ে আসবে। যাচাইকারীকে অবশ্যই আধার তালিকাভুক্তি/আপডেট ফর্মে উল্লিখিত তথ্য সহ সমর্থনকারী নথিতে উল্লেখ করা তথ্য যাচাই করতে হবে। যাচাইকারী এও পরীক্ষা করে যে তালিকাভুক্তি ফর্মে ক্যাপচার করা নথিগুলির নাম সঠিক এবং আবেদনকারীর দ্বারা উত্পাদিত মূল নথিগুলির মতোই |
ইউআইডিএআই তালিকাভুক্তি প্রক্রিয়া অনুসারে তালিকাভুক্তি/আপডেট ফর্ম সম্পূর্ণ এবং সঠিকভাবে পূরণ করা হয়েছে তা নিশ্চিত করতে যাচাইকারীর প্রয়োজন। কোনো বাধ্যতামূলক ক্ষেত্র ফাঁকা রাখা উচিত নয় এবং আবেদনকারীদের মোবাইল নম্বর এবং ইমেল ঠিকানার মতো ঐচ্ছিক ক্ষেত্রগুলি পূরণ করতে উত্সাহিত করা উচিত।
যাচাইকারী যাচাইকরণের পরে তালিকাভুক্তি/আপডেট ফর্মে স্বাক্ষর করবে এবং স্ট্যাম্প লাগবে। স্ট্যাম্প উপলব্ধ না হলে, যাচাইকারী স্বাক্ষর করতে পারেন এবং তার নাম লিখতে পারেন। তারপরে বাসিন্দা নথিভুক্ত হওয়ার জন্য এনরোলমেন্ট এজেন্সি অপারেটরের কাছে যাবেন৷
যাইহোক, যদি আধার নম্বর ধারক নথিভুক্ত হন এবং একটি নির্দিষ্ট জনতাত্ত্বিক ক্ষেত্রে সংশোধনের জন্য এসেছেন, আবেদনকারীকে ফর্মে সমস্ত বিবরণ লিখতে হবে না। বাসিন্দাকে অবশ্যই তার মূল তালিকাভুক্তির নম্বর, তারিখ এবং সময় (একসাথে EID নামে পরিচিত)/ইউআইডি/, তার নাম এবং সংশোধনের প্রয়োজন ক্ষেত্রটি প্রদান করতে হবে।
যাচাইকারী শুধুমাত্র যাচাই করবে যদি এটি নথির যাচাইকরণের প্রয়োজন ক্ষেত্রগুলির মধ্যে একটি হয়। যাচাইকারী একই ইউআইডিএআই যাচাইকরণ নির্দেশিকা ব্যবহার করবে যা আবেদনকারীর তালিকাভুক্তির সময় ব্যবহৃত হয়।
যাচাইকারীকে অবশ্যই নথিভুক্তকরণ কেন্দ্রে উপস্থিত থাকতে হবে, এবং তালিকাভুক্তি কেন্দ্রের কার্যকারিতা নিরীক্ষণ করতে হবে এবং তালিকাভুক্তি কেন্দ্রে প্রক্রিয়া বিচ্যুতি এবং অসদাচরণের বিষয়ে ইউআইডিএআই এবং রেজিস্ট্রারকে তাত্ক্ষণিক তথ্য সরবরাহ করতে হবে।
যাচাইকরণের জন্য ইউআইডিএআই নির্দেশিকাগুলি কী যা যাচাইকারীকে নথিগুলি যাচাই করার সময় অবশ্যই মনে রাখতে হবে?keyboard_arrow_down
নিশ্চিত করুন যে বাসিন্দার কাছে যাচাইকরণের জন্য আসল নথি রয়েছে।
আধার তালিকাভুক্তি/আপডেটের জন্য বাসিন্দা দ্বারা উত্পাদিত নথিগুলি শুধুমাত্র অনুমোদিত নথিগুলির তালিকায় থাকতে হবে।
ঠিকানার প্রমাণের জন্য পরিশিষ্ট A/B অনুসারে কর্মকর্তা/প্রতিষ্ঠান (শুধুমাত্র যেগুলি ইউআইডিএআই-এর বৈধ তালিকায় স্বীকৃত) দ্বারা নির্গত করা শংসাপত্রের বিন্যাস।
যাচাইকারী যাচাই প্রত্যাখ্যান করতে পারে, যদি সে জাল/পরিবর্তিত নথি বলে সন্দেহ করে।
যথাক্রমে পিওআই,পিওএ,পিডিবি,পিওআর এর বিপরীতে নাম, জন্ম তারিখ, ঠিকানা এবং সম্পর্কের বিবরণ যাচাই করুন।
নাম
পিওআই-এর জন্য বাসিন্দার নাম এবং ছবি সম্বলিত একটি নথি প্রয়োজন। যাচাই করুন যে সমর্থনকারী নথিতে উভয়ই আছে।
যদি জমা দেওয়া পিওআই নথির মধ্যে কোনো বাসিন্দার ছবি না থাকে, তাহলে এটি একটি বৈধ পিওআই হিসাবে গ্রহণ করা হবে না।
আবেদনকারীকে তার নাম জিজ্ঞাসা করে নথিতে নামটি নিশ্চিত করুন। এটি নিশ্চিত করা হয় যে বাসিন্দা নিজের নথি প্রদান করছেন।
ব্যক্তির নাম সম্পূর্ণ লিখতে হবে। এতে মিস্টার, মিস, মিসেস, মেজর, অবসরপ্রাপ্ত, ডক্টর ইত্যাদির মতো অভিবাদন বা উপাধি অন্তর্ভুক্ত করা উচিত নয়।
খুব সাবধানে এবং সঠিকভাবে ব্যক্তির নাম লেখা খুবই গুরুত্বপূর্ণ। উদাহরণ স্বরূপ, উত্তরদাতা বলতে পারেন যে তার নাম ভি. বিজয়ন যেখানে তার পুরো নাম হতে পারে ভেঙ্কটরামন বিজয়ন এবং একইভাবে আর কে শ্রীবাস্তবের পুরো নাম রমেশ কুমার শ্রীবাস্তব হতে পারে। একইভাবে, একজন মহিলা নথিভুক্ত ব্যক্তি তার নাম কে এস কে দুর্গা বলতে পারেন যখন তার পুরো নাম হতে পারে কাল্লুরী সূর্য কণক দুর্গা। তার/তাহার কাছ থেকে তার/তাহার আদ্যক্ষর সম্প্রসারণ নিশ্চিত করুন এবং উত্পাদিত ডকুমেন্টারি প্রমাণে তা পরীক্ষা করুন।
যদি নথিভুক্তকারীর দ্বারা উত্পাদিত দুটি ডকুমেন্টারি প্রমাণ একই নামে ভিন্নতা থাকে (অর্থাৎ, আদ্যক্ষর এবং পুরো নামের সাথে), নথিভুক্তকারীর পুরো নাম রেকর্ড করা উচিত।
কখনও কখনও শিশু এবং শিশুদের এখনও নামকরণ করা হয়নি। ইউআইডি বরাদ্দ করার জন্য ব্যক্তির নাম ক্যাপচার করার গুরুত্ব নথিভুক্তকারীকে ব্যাখ্যা করে সন্তানের জন্য অভিপ্রেত নামটি নিশ্চিত করার চেষ্টা করুন।
জন্ম তারিখের প্রমাণ (পিডিবি):
বাসিন্দার জন্ম তারিখ প্রাসঙ্গিক ক্ষেত্রে দিন, মাস এবং বছর নির্দেশ করতে হবে।
যদি বাসিন্দা জন্মতারিখের ডকুমেন্টারি প্রমাণ প্রদান করে, তাহলে জন্ম তারিখটিকে "যাচাই করা" হিসাবে বিবেচনা করা হয়। যখন বাসিন্দা কোনো ডকুমেন্টারি প্রমাণ ছাড়াই জন্মতিথি ঘোষণা করেন, তখন জন্ম তারিখ "ঘোষিত" হিসাবে বিবেচিত হয়।
যখন বাসিন্দা সঠিক জন্মতারিখ দিতে অক্ষম হন এবং বাসিন্দা দ্বারা শুধুমাত্র বয়স উল্লেখ করা হয় বা যাচাইকারী দ্বারা আনুমানিক তখন শুধুমাত্র বয়স রেকর্ড করা হয়। সফটওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে এই ক্ষেত্রে জন্মের বছর গণনা করবে।
যাচাইকারীকে তালিকাভুক্তি/আপডেট ফর্মের এন্ট্রিটি পরীক্ষা করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে বাসিন্দা সঠিকভাবে জন্ম তারিখ "যাচাইকৃত"/"ঘোষিত" হিসাবে নির্দেশ করেছেন বা তার বয়স পূরণ করেছেন।
আবাসিক ঠিকানা:
যাচাই করুন যে পিওএ-তে নাম এবং ঠিকানা রয়েছে। যাচাইকারীকে নিশ্চিত করতে হবে যে পিওএ নথিতে থাকা নামটি পিওআই নথিতে থাকা নামের সাথে মিলে যাচ্ছে। পিওআই এবং পিওএ নথিতে নামের পার্থক্য গ্রহণযোগ্য যদি পার্থক্য শুধুমাত্র প্রথম, মধ্য এবং শেষ নামের বানান এবং/অথবা অনুক্রমের মধ্যে হয়।
"যত্ন" ব্যক্তির নাম, যদি থাকে, সাধারণত শিশু এবং বৃদ্ধ বয়সের লোকেদের জন্য ধরা হয়, যারা পিতামাতা এবং সন্তানদের সাথে থাকে। যদি উপলব্ধ না হয়, কেউ এই ঠিকানা লাইনটি ফাঁকা রাখতে পারেন (এটির ঐচ্ছিক হিসাবে)।
ঠিকানা উন্নত করার অনুমতি দেওয়া হয়. এই সংযোজন/পরিবর্তনগুলি যতক্ষণ না ততক্ষণ পর্যন্ত বাসিন্দাকে পিওএ-তে তালিকাভুক্ত ঠিকানায় বাড়ির নং, লেন নম্বর, রাস্তার নাম, টাইপোগ্রাফিক ত্রুটি সংশোধন, ছোটখাটো পরিবর্তন/পিন কোডে সংশোধন ইত্যাদির মতো ছোটখাট ক্ষেত্রগুলি যোগ করার অনুমতি দেওয়া যেতে পারে। পিওএ নথিতে উল্লিখিত ভিত্তি ঠিকানা পরিবর্তন করবেন না
যদি ঠিকানার উন্নতিতে অনুরোধ করা পরিবর্তনগুলি যথেষ্ট হয় এবং পিওএ-তে তালিকাভুক্ত বেস ঠিকানা পরিবর্তন করে, তাহলে বাসিন্দাকে একটি বিকল্প পিওএ তৈরি করতে হবে।
সম্পর্কের বিবরণ:
৫ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে, পিতামাতা বা অভিভাবকের একজনের "নাম" এবং "আধার নম্বর" বাধ্যতামূলক। বাচ্চাদের নথিভুক্ত করার সময় পিতামাতা/আইনগত অভিভাবককে অবশ্যই তাদের আধার পত্র দিতে হবে (অথবা তারা একসাথে নথিভুক্ত করা যেতে পারে)।
একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ক্ষেত্রে, পিতামাতা বা পত্নীর তথ্যের জন্য কোন যাচাই করা হবে না। তারা শুধুমাত্র অভ্যন্তরীণ উদ্দেশ্যে রেকর্ড করা হয়.
পরিবারের প্রধান (এইচওএফ):
যাচাই করুন যে পিওএর নথিটি পরিবারের প্রধান এবং পরিবারের সদস্যের মধ্যে সম্পর্ক স্থাপন করে। শুধুমাত্র সেই পরিবারের সদস্যদের সম্পর্ক নথির (পিওএর) উপর ভিত্তি করে নথিভুক্ত করা যেতে পারে, যাদের নাম সম্পর্কের নথিতে নথিভুক্ত করা হয়।
পরিবারের সদস্য যখন নথিভুক্ত হয় তখন পরিবারের প্রধানকে অবশ্যই পরিবারের সদস্যের সাথে থাকতে হবে।
যাচাইকারীকে অবশ্যই পিওএর ভিত্তিক যাচাইকরণের ক্ষেত্রে তালিকাভুক্তি/আপডেট ফর্মে HoF বিবরণ পরীক্ষা করতে হবে। ফর্মে HoF-এর নাম এবং আধার নম্বর আধার চিঠির বিরুদ্ধে যাচাই করা উচিত।
নিশ্চিত করুন যে পিওএর ভিত্তিক তালিকাভুক্তির ক্ষেত্রে, ফর্মে উল্লেখিত সম্পর্কের বিবরণ শুধুমাত্র পিওএর-এর।
মোবাইল নম্বর, ইমেল ঠিকানা:
তালিকাভুক্তির অধিকারী হলে এবং
সঠিক নথি ছাড়া ব্যক্তিদের কি আধারের জন্য নথিভুক্ত করার অনুমতি দেওয়া যেতে পারে?keyboard_arrow_down
আধার তালিকাভুক্তি হল একটি নথি ভিত্তিক প্রক্রিয়া যেখানে আবেদনকারীকে নথিভুক্তির সময় পরিচয়ের প্রমাণ (POI) এবং ঠিকানার প্রমাণ (পিওএ) জমা দিতে হয়। আবেদনকারীর জন্ম তারিখ আধারে 'যাচাইকৃত' হিসাবে রেকর্ড করতে, জন্মতারিখ (পিডিবি) প্রমাণ করার জন্য নথি জমা দিতে হবে।
আধার তালিকাভুক্তি এবং আপডেট কেন্দ্রে একজন অপারেটরের ভূমিকা এবং দায়িত্ব কী?keyboard_arrow_down
১. অপারেটর কে লগইন করতে হবে , লক করতে হবে (যদি সে মেশিন থেকে দূরে থাকে) এবং নির্দিষ্ট সময়ে মেশিনটিকে সিঙ্ক করতে
২. তালিকাভুক্তি বা হালনাগাদ করার জন্য প্রয়োজনীয় ফর্ম এবং নথিগুলি সম্পর্কে তালিকাভুক্তি চাওয়া ব্যক্তি বা আধার নম্বর ধারককে জানান
৩. আধার তালিকাভুক্তি বা আপডেট ফর্মে উল্লিখিত তথ্য সহ সমর্থনকারী নথিতে উল্লেখ করা তথ্য যাচাই করুন। কিউআর কোড বা যেকোনো অনলাইন মোড ব্যবহার করে ডকুমেন্টের সত্যতা যাচাই করা গেলে, নথিভুক্তির জন্য ব্যবহার করার আগে তা যাচাই করা উচিত।
৪. নিশ্চিত করুন যে সফ্টওয়্যারটিতে প্রবিষ্ট করা তথ্যটি সঠিক
৫. নথিভুক্তকরণ বা আপডেটের জন্য বায়োমেট্রিক্স ক্যাপচার করুন, আবেদনকারীর সঠিক বায়োমেট্রিক ক্যাপচার করতে অসুবিধা হলে (দরিদ্র বায়োমেট্রিক্স) ফোর্স ক্যাপচার বিকল্প ব্যবহার করুন।
৬. নথিভুক্তিকরণ বা আপডেট করার পরে স্বীকৃতি স্লিপ সহ জমা দেওয়া নথিগুলি ফেরত দিন। অপারেটরদের নথিভুক্তির জন্য জমা দেওয়া নথির বিবরণ/কপি রাখার অনুমতি নেই।
৭. বায়োমেট্রিক ব্যতিক্রমের ক্ষেত্রে, ব্যতিক্রমের ধরন নির্বিশেষে, আবেদনকারীর মুখ এবং উভয় হাত দেখানো আবেদনকারীর ব্যতিক্রম ছবি তোলা নিশ্চিত করুন
৮. অনুগ্রহ করে গ্রাহকদের সাথে সঠিক আচরণ করুন এবং প্রয়োজনীয় নথি পাওয়া না গেলে ভদ্রতার সাথে পরিষেবা অস্বীকার করুন৷
৯. তালিকাভুক্তি এবং আপডেটের জন্য সর্বশেষ নির্দেশিকা এবং নীতিগুলির সাথে নিজেকে আপডেট রাখুন
১০. অপারেটরদের আবেদনকারীদের জন্য তাদের মোবাইল নম্বর লিঙ্ক না করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে এবং তালিকাভুক্তি চাওয়া ব্যক্তি বা আধার নম্বর ধারককে তাদের নিজস্ব মোবাইল নম্বর এবং ইমেল আইডি প্রবিষ্ট বা যেখানে তাদের এই ধরনের নম্বরে আরও ভাল অ্যাক্সেস রয়েছে, যেমন মোবাইল/ইমেল হতে পারে প্রবেশ করতে উত্সাহিত করার জন্য। পরিষেবা পাওয়ার জন্য বিভিন্ন ওটিপি ভিত্তিক প্রমাণীকরণের জন্য ব্যবহৃত হয়।
আধার তালিকাভুক্তি এবং আপডেট কেন্দ্রে একজন যাচাইকারীর ভূমিকা এবং দায়িত্ব কী?keyboard_arrow_down
যাচাইকারী নথিভুক্তিতে একটি প্রধান ভূমিকা পালন করে এবং আধার তালিকাভুক্তি বা আপডেট ফর্মে উল্লিখিত তথ্য সহ সমর্থনকারী নথিতে উল্লিখিত তথ্য যাচাই করে ৷ কিউআর কোড বা যেকোনো অনলাইন মোড ব্যবহার করে ডকুমেন্টের সত্যতা যাচাই করা গেলে, নথিভুক্তির জন্য ব্যবহার করার আগে তা যাচাই করা উচিত।
একই আঞ্চলিক ভাষায় সমস্ত ক্ষেত্র প্রদর্শনের জন্য আধারে আমার আঞ্চলিক ভাষা আপডেট করার কোন ব্যবস্থা আছে কি?keyboard_arrow_down
এই সুবিধা থাকা আধার তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে আধারে আঞ্চলিক ভাষা আপডেট করা সম্ভব। আধার তালিকাভুক্তি কেন্দ্রের বিশদ বিবরণের জন্য অনুগ্রহ করে এখানে ভুবন আধার পোর্টাল এ ক্লিক করুন
কোনো আবেদনকারী তার আধারে আঞ্চলিক ভাষা আপডেট করার জন্য অনুরোধ করলে অপারেটর দ্বারা পদক্ষেপ নেওয়ার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে:-
যদি অপারেটর বিভিন্ন আঞ্চলিক ভাষায় লগ ইন করে থাকে, অনুগ্রহ করে লগআউট করুন এবং পছন্দসই ভাষা দিয়ে পুনরায় লগইন করুন (জনতাত্ত্বিক স্ক্রিনের উপরের ডানদিকে 'স্থানীয় ভাষা সেটিংস'-এর অধীনে আঞ্চলিক ভাষা নির্বাচন করার বিকল্প উপলব্ধ)।
পরিচয়ের প্রমান (পিওআই) এবং ঠিকানার প্রমান (পিওএ) নথি জমা দিয়ে জনতাত্ত্বিক বিশদ (নাম, ঠিকানা) আপডেট করুন৷ ইংরেজিতে নথিগুলি ডকুমেন্টারি প্রমাণ হিসাবে গ্রহণ করা যেতে পারে।
অপারেটর যদি পছন্দসই আঞ্চলিক ভাষার সাথে পারদর্শী না হয়, তবে তিনি আবেদনকারীকে তা অবহিত করবেন এবং তাকে অবহিত করবেন যে প্রতিবর্ণীকরণ ত্রুটির জন্য আবেদনকারী দায়ী থাকবে।
অনুরোধ শেষ হওয়ার পরে, অপারেটর লগআউট করতে পারে এবং সেই অঞ্চলের আঞ্চলিক ভাষায় পুনরায় লগইন করার পরে অপারেশন চালিয়ে যেতে পারেন।
ইউআইডিএআই এর ডকুমেন্ট স্ক্যানিং নির্দেশিকা কি?keyboard_arrow_down
অপারেটর নিম্নবর্ণিত প্রতিটি নথির অরিজিজ স্ক্যান করবে যার উপর নির্ভর করে নিবন্ধীকরণের প্রকার:
- তালিকাভুক্তি ফর্ম - প্রতিটি তালিকাভুক্তির জন্য
- PoI, PoA - নথি ভিত্তিক নথিভুক্তিকরণের জন্য
- জন্মতিথি দস্তাবেজ –ভেরিফাইড জন্মতিথির জন্য
- পিওআর - পারিবারিক ভিত্তিভুক্ত এনরলোমের প্রধানের জন্য
- স্বীকৃতি সহ স্বীকৃতি - অপারেটর এবং আবাসিকের স্বাক্ষর পরে প্রতিটি তালিকাভুক্তির জন্য|
- মূল নথিগুলি উপলভ্য নয় এমন দৃষ্টান্তগুলিতে, একটি পাবলিক নোটির / গেজেটেড অফিসার কর্তৃক স্বীকৃত / প্রত্যয়িত কপি গ্রহণ করা হবে।
- নথি একটি ক্রম স্ক্যান করা হয় এবং সমস্ত ডকুমেন্ট স্ক্যান মান আকার (A4) হয়।
- নিশ্চিত করুন যে ডকুমেন্টের ভেরী অংশগুলি (আধার তালিকাভুক্তির সময় দেওয়া তথ্য) পরিষ্কারভাবে দৃশ্যমান হয় এবং ডকুমেন্টের পৃষ্ঠাগুলি ওভারল্যাপ করে না।
- প্রতিটি স্ক্যান করা পৃষ্ঠাটি অবশ্যই পরিষ্কারযোগ্য এবং ধুলো এবং স্ক্রেচগুলির কারণে কোনো চিহ্ন ছাড়াই অবশ্যই থাকতে হবে। পূর্ববর্তী স্ক্যানটি সরান এবং প্রয়োজন হলে একটি নথি পুনরায় স্ক্যান করুন।
- একবার সমস্ত ডকুমেন্ট পেজ স্ক্যান করা হয়, অপারেটর মোট নম্বরটি দেখতে এবং চেক করতে পারেন। স্ক্যানের পৃষ্ঠাগুলির এবং নিশ্চিত যে সমস্ত পৃষ্ঠা স্ক্যান করা হয়।
- সমস্ত মূল নথি এবং নথিভুক্তি ফর্ম বাসকারীকে ফেরত দিন। এছাড়াও আবাসিক সাথে স্বীকারোক্তি সহ অনুমোদন হস্তান্তর।
আধার সেবা কেন্দ্রগুলির জন্য পরিষেবা শুল্ক কি আলাদা?keyboard_arrow_down
না, আধার পরিষেবা কেন্দ্রগুলি সহ দেশের সমস্ত আধার কেন্দ্রগুলিতে আধার পরিষেবাগুলির শুল্ক একই৷
শুল্কের জন্য অনুগ্রহ করে দেখুন: https://uidai.gov.in/images/Aadhaar_Enrolment_and_Update_-_English.pdf
আধার সেবা কেন্দ্র (ASK) কি?keyboard_arrow_down
‘আধার সেবা কেন্দ্র’ বা ASK হল বাসিন্দাদের জন্য সমস্ত আধার পরিষেবার একক-স্টপ গন্তব্য। ASK একটি অত্যাধুনিক পরিবেশে বাসিন্দাদের ডেডিকেটেড আধার তালিকাভুক্তি এবং আপডেট পরিষেবা অফার করে৷ আধার সেবা কেন্দ্র বাসিন্দাদের জন্য একটি আরামদায়ক শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশ প্রদান করে। সমস্ত ASK হুইলচেয়ার বান্ধব এবং বয়স্ক এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের পরিষেবা দেওয়ার জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে৷ ASKs সম্পর্কে আরও তথ্য এখানে উপলব্ধ: uidai.gov.in ওয়েবসাইট।
আধার সেবা কেন্দ্র থেকে আমি কী কী পরিষেবা পেতে পারি?keyboard_arrow_down
আধার সেবা কেন্দ্র সব ধরনের আধার পরিষেবা প্রদান করে যেমন
1. সকল বয়সের জন্য নতুন তালিকাভুক্তি।
2. যেকোনো জনতাত্ত্বিক তথ্য (নাম, ঠিকানা, লিঙ্গ, জন্ম তারিখ, মোবাইল নম্বর এবং ইমেল আইডি) আপডেট করুন। 3. বায়োমেট্রিক তথ্যের আপডেট (ছবি, আঙ্গুলের ছাপ এবং আইরিস স্ক্যান)।
4. শিশুদের বাধ্যতামূলক বায়োমেট্রিক আপডেট (৫ এবং ১৫ বছর বয়সী)।
5. নথি আপডেট (পিওআই এবং পিওএ)।
6. আধার খুঁজুন এবং প্রিন্ট করুন।
ইউআইডিএআই ASKs (আধার সেবা কেন্দ্র) এর সময় কি?keyboard_arrow_down
আধার সেবা কেন্দ্রগুলি জাতীয়/আঞ্চলিক ছুটির দিনগুলি ছাড়া সপ্তাহের সমস্ত ৭ দিন খোলা থাকে। সাধারণত এটি প্রাত: ৯.৩০ থেকে সন্ধ্যা ৫.৩০ (IST) পর্যন্ত কাজ করে।
ইউআইডিএআই ASK ব্যতীত আধার তালিকাভুক্তি কেন্দ্রগুলি তাদের নিজ নিজ নিবন্ধকদের দ্বারা নির্ধারিত সময়গুলি অনুসরণ করে৷ তালিকাভুক্তির জন্য আগ্রহী ব্যক্তি/আধার নম্বরধারীরা আরও তথ্যের জন্য তাদের নিকটবর্তী আধার তালিকাভুক্তি কেন্দ্রে যোগাযোগ করতে পারেন।
আমি কি আমার অ্যাপয়েন্টমেন্ট পুনঃনির্ধারণ/বাতিল করতে পারি?keyboard_arrow_down
হ্যাঁ, আপনি একই মোবাইল নম্বর/ইমেল আইডি দিয়ে (আগে দেওয়া হয়েছে) অ্যাপয়েন্টমেন্ট পোর্টালে লগইন করে অ্যাপয়েন্টমেন্ট পুনরায় নির্ধারণ করতে পারেন।
আমি কোথায় ইউআইডিএআই ASKs (আধার সেবা কেন্দ্র) তালিকা পেতে পারি?keyboard_arrow_down
সমস্ত কার্যকরী ASK-এর একটি সমন্বিত তালিকা এখানে উপলব্ধ: https://uidai.gov.in/en/ecosystem/enrolment-ecosystem/aadhaar-seva-kendra.html৷
এই ASKগুলি ইতিমধ্যে ব্যাঙ্ক, পোস্ট অফিস,সিএসসি, বিএসএনএল এবং রাজ্য সরকারগুলি দ্বারা পরিচালিত আধার তালিকাভুক্তি কেন্দ্রগুলি ছাড়াও উপলব্ধ।
ডাটাবেস কি ভাষা বজায় রাখা হবে? কোন ভাষায় প্রমাণীকরণ সেবা প্রদান করা হবে?ইউআইডিএআই এবং বাসিন্দার মধ্যে যোগাযোগ কোন ভাষায় হবে?keyboard_arrow_down
ডাটাবেস ইংরেজিতে রক্ষণাবেক্ষণ করা হবে। বাসিন্দা এবং ইউআইডিএআই-এর মধ্যে ইংরেজি এবং স্থানীয় ভাষায় যোগাযোগ হবে ।
আমি কিভাবে স্থানীয় ভাষায় প্রাক-এনরোলমেন্ট তথ্য আমদানি করবো?keyboard_arrow_down
এই সময়ে, ইংরেজিতে প্রাক-এনরোলমেন্ট তথ্য আমদানির জন্য সহায়তা প্রদান করা হয়েছে। তালিকাভুক্তি প্রক্রিয়া চলাকালীন, প্রতিবর্ণীকরণ ইঞ্জিনের মাধ্যমে তথ্য ইংরেজি থেকে স্থানীয় ভাষায় রূপান্তরিত হয়। অপারেটর বাসিন্দার উপস্থিতিতে এই তথ্য সংশোধন করতে পারে। সফ্টওয়্যারটি ভবিষ্যতের সংস্করণে ইংরেজি, স্থানীয় ভাষা বা উভয় ক্ষেত্রে প্রাক-এনরোলমেন্ট তথ্য আমদানির জন্য সহায়তা প্রদানের পরিকল্পনা করা হয়েছে। স্থানীয় ভাষায় আমদানি করা প্রাক-এনরোলমেন্ট তথ্যের জন্য, এটি প্রতিবর্ণীকরণ ইঞ্জিন দ্বারা অতিরিক্ত চাপানো হবে না। তবে তথ্য এডিট করার জন্য একটি সফট কীপ্যাড/আইএমই পাওয়া যাবে
ভারতীয় ভাষা ইনপুট সঙ্গে দেখা সাধারণ সমস্যা কি?keyboard_arrow_down
ইউআইডিএআই যে সবচেয়ে সাধারণ সমস্যাটি দেখেছে তা হল IME এর ইনস্টলেশন এবং এটি ভাষা বারের সাথে মিথস্ক্রিয়া। আরও, একটি স্থানীয় ভাষা কীবোর্ড অনুমান করার জন্য উইন্ডোজ ভাষা ইনপুট কনফিগার করা সম্ভব। এটি ট্রান্সলিটারেশনের মতো নয়, তবে অনুমান করে যে একটি ভিন্ন কীবোর্ড ব্যবহার করা হচ্ছে – এবং ফলাফলগুলি খুব আলাদা। ইউআইডিএআই-এরও সত্যিকার অর্থে ইংরেজি শব্দগুলিকে স্থানীয় ভাষায় ট্রান্সলিটারেশন করতে অসুবিধা হয়েছে, কারণ সেগুলি ভাষার মডেল থেকে খুব আলাদা। আইএমই-তে উন্নত সুবিধা ব্যবহার করে এটি আরও ভালভাবে পরিচালনা করা যেতে পারে (উদাহরণস্বরূপ। গুগল আইএমই-এর স্কিমগুলির জন্য) প্রতি ব্যবহারকারীর ভিত্তিতে ভাষা সমর্থন কনফিগার করা আবশ্যক, এবং এটি পরিচালনা করা কঠিন করে তোলে।
আমি কিভাবে স্থানীয় ভাষাকে ডাটা এন্ট্রির প্রাথমিক উৎস করতে পারি?keyboard_arrow_down
এই সময়ে, ডাটা এন্ট্রির প্রাথমিক উৎস হল ইংরেজি। যাইহোক, প্রযুক্তি পরিপক্ক হওয়ার সাথে সাথে আমরা বিপরীত প্রতিবর্ণীকরণের উপর ভিত্তি করে প্রাথমিক ভাষাকে স্থানীয় ভাষায় পরিবর্তন করার আশা করি। যেহেতু এটি প্রযুক্তির উপর নির্ভরশীলতা যা এখনও উপলব্ধ নয়, আমরা একটি তারিখ নিশ্চিত করতে পারি না, তবে - আমরা সংস্করণ 3.0-এ একটি রিলিজ লক্ষ্য করছি৷