ব্যক্তিরা তাদের অভিযোগ নিষ্পত্তির জন্য একাধিক চ্যানেলের যেমন ফোন, ইমেল, চ্যাট, চিঠি/পোস্ট, ওয়েব পোর্টাল, ওয়াক ইন এবং সোশ্যাল মিডিয়া ইত্যাদির মাধ্যমে ইউআইডিএআই-এর সঙ্গে যোগাযোগ করতে পারেন |
উপলব্ধ চ্যানেল সম্পর্কে বিস্তারিত তথ্য নিম্নরূপ:
১. ফোন কল (টোল ফ্রি নম্বর) : -
আধার সম্পর্কিত উদ্বেগের জন্য ব্যক্তিরা ইউআইডিএআই-এর টোল ফ্রি নম্বরে (১৯৪৭) যোগাযোগ করতে পারেন। ইউআইডিএআই যোগাযোগ কেন্দ্র একটি স্ব-সেবা আইভিআরএস (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম) এবং যোগাযোগ কেন্দ্র নির্বাহী ভিত্তিক সহায়তা নিয়ে গঠিত।ব্যক্তিরা তাদের স্বাচ্ছন্দ্য অনুযায়ী যোগাযোগের জন্য নিচের যে কোনো একটি ভাষা বেছে নিতে পারেন।
১. হিন্দি
|
৫. কন্নড়
|
৯. গুজরাটি
|
২.ইংরেজি
|
৬.মালায়লাম
|
১০. মারাঠি
|
৩. তেলেগু
|
৭. অসমীয়া
|
১১. পাঞ্জাবি
|
৪. তামিল
|
৮. বাংলা
|
১২ . ওড়িয়া
|
সময়:
১. ক) আইভিআরএস-এর মাধ্যমে স্ব-সেবা নেওয়া:
আইভিআরএস-এর মাধ্যমে পরিষেবাগুলি 24X7 ভিত্তিতে স্ব-সেবা মোডে নেওয়া যেতে পারে।
খ) যোগাযোগ কেন্দ্র নির্বাহী সহায়তা: এই পরিষেবাটি নেওয়া যেতে পারে ,থেকে
সোমবার থেকে শনিবার: প্রাত: ৭.০০ থেকে রাত্রি ১১.০০
রবিবার: প্রাত: ৮.০০ থেকে সন্ধ্যা ৫.০০
সাধারণ প্রশ্নগুলি ইউআইডিএআই দ্বারা অনুমোদিত স্ট্যান্ডার্ড রেসপন্স টেমপ্লেট (এসআরটিগুলি) এর মাধ্যমে যোগাযোগ কেন্দ্রের নির্বাহী দ্বারা সমাধান করা হয় এবং অভিযোগগুলি রিয়েল টাইম ভিত্তিতে ইউআইডিএআই-এর সংশ্লিষ্ট বিভাগ/আঞ্চলিক কার্যালয়ে বরাদ্দ করা হয়।এই অভিযোগগুলি কার্যকরী সমাধানের জন্য ইউআইডিএআই-এর সংশ্লিষ্ট বিভাগ/আঞ্চলিক কার্যালয়ে অভ্যন্তরীণ ভাবে পরীক্ষা করা হয় এবং তার পরে ব্যক্তির সাথে যোগাযোগ করা হয়।
২. চ্যাটবট(আধার মিত্র) – ব্যক্তিরা ইউআইডিএআই চ্যাটবট পরিষেবা "আধার মিত্র" এর মাধ্যমে আধার সম্পর্কিত তাদের উদ্বেগ প্রকাশ করতে পারেন যা ইউআইডিএআই-এর আধিকারিক ওয়েবসাইটে উপলব্ধ।এই চ্যাটবটটি ব্যক্তির প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রশিক্ষিত এবং ব্যক্তির অভিজ্ঞতার উন্নতির লক্ষ্যে করা হয়েছে।
৩. ইউআইডিএআই ওয়েব পোর্টাল – ব্যক্তিরা ইউআইডিএআই ওয়েবসাইটে যথাক্রমে অভিযোগ এবং প্রতিক্রিয়া এবং অভিযোগ / প্রতিক্রিয়ার স্থিতি পরীক্ষা করুন এর অন্তর্গত তাদের অভিযোগ দায়ের করতে পারেন এবং তার স্থিতি পরীক্ষা করতে পারেন।
৪. ইমেইল – আধার পরিষেবা সম্পর্কিত যে কোনো প্রশ্ন এবং অভিযোগের জন্য ব্যক্তি This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.-এ ইমেল পাঠাতে পারেন।
৫. আঞ্চলিক কার্যালয়ে ওয়াক-ইন : ব্যক্তিরা তাদের আধার সম্পর্কিত প্রশ্নগুলির সমাধানের জন্য বা অভিযোগ জমা দেওয়ার জন্য তাদের রাজ্য অনুযায়ী সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়ে সরাসরি যেতে পারেন।
৬. পোস্ট/চিঠি: ব্যক্তিরা পোস্টের মাধ্যমে ইউআইডিএআই মুখ্যালয়ে বা আঞ্চলিক কার্যালয়-তে তাদের অভিযোগ দায়ের করতে পারেন বা সরাসরি আবেদন জমা দিতে পারেন। সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়/বিভাগ অভিযোগের সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।
৭. সোশ্যাল মিডিয়া: একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমন টুইটার, ফেসবুক, ইউ টিউব, ইনস্টাগ্রাম ইত্যাদির মাধ্যমে অভিযোগ দায়ের করা যেতে পারে। ব্যক্তি তাদের উদ্বেগ/অভিযোগ সম্পর্কিত পোস্ট ইউআইডিএআই-কে ট্যাগ করে আপলোড করতে পারেন বা বিভিন্ন সোশ্যাল মিডিয়া স্ট্রীমে সহায়তা পৃষ্ঠায় ডিএম করতে পারেন।
৮. ভারত সরকারের পাবলিক গ্রিভেন্স পোর্টাল (CPGRAMS) এর মাধ্যমে: সেন্ট্রালাইজড পাবলিক গ্রিভেন্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম (CPGRAMS) এর মাধ্যমে ইউআইডিএআই-তে অভিযোগ দায়ের করা যেতে পারে। এটি একটি অনলাইন প্ল্যাটফর্ম যা নাগরিকদের জন্য ২৪x৭ উপলব্ধ ।