আমার নাম আধার ও সেবা বিতরণ ডাটাবেসে ভিন্ন। আমার কি করা উচিৎ?keyboard_arrow_down
কোন নথিতে নাম সংশোধন করার প্রয়োজন আছে তার উপর নির্ভর করে, এই জাতীয় নথি সংশোধন করা উচিত। যদি আধারে নাম সংশোধন করতে হয়, তাহলে আপনি আপনার নাম, বয়স, ঠিকানা, মোবাইল নম্বর এবং অন্যান্য জনতাত্ত্বিক বিশদ আপডেট করতে নিকটতম আধার তালিকাভুক্তি কেন্দ্র পরিদর্শন করতে পারেন (আধার তালিকাভুক্তি/আপডেট কেন্দ্র তালিকা এখানে উপলব্ধ - https:// /appointments.uidai.gov.in/easearch.aspx এবং https://bhuvan.nrsc.gov.in/aadhaar/)। ঠিকানা অনলাইনেও আপডেট করা যাবে আধার সেল্ফ সার্ভিস আপডেট পোর্টাল https://ssup.uidai.gov.in/ssup/-এ
আমার ব্যাঙ্কের শাখা অনেক দূরে অবস্থিত। আমার দোরগোড়ায় আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা ডিবিটি তহবিল উত্তোলনের কোন সুবিধা আছে কি?keyboard_arrow_down
বিভিন্ন ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে নিয়োজিত ব্যাঙ্ক মিত্র/ব্যাঙ্ক করেসপন্ডেন্ট রয়েছে যারা মাইক্রো-এটিএম নামক একটি হ্যান্ডহেল্ড যন্ত্র বহন করে। এটি ব্যবহার করে, আপনি আপনার আধার লিঙ্কযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে একাধিক ধরণের ব্যাঙ্কিং লেনদেন করতে পারেন যেমন নগদ তোলা, নগদ জমা, ব্যালেন্স অনুসন্ধান, মিনি স্টেটমেন্ট, অন্যান্য আধার ধারকদের কাছে তহবিল স্থানান্তর ইত্যাদি।
আমি ডিবিটি তহবিল প্রাপ্ত করতে,কীভাবে আমার অ্যাকাউন্ট পরিবর্তন করতে পারি?keyboard_arrow_down
ডিবিটি তহবিল পাওয়ার জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট পরিবর্তন করতে, অনুগ্রহ করে সংশ্লিষ্ট ব্যাঙ্ক শাখায় যান এবং আপনার ব্যাঙ্কের দ্বারা দেওয়া ম্যান্ডেট এবং সম্মতি ফর্ম জমা দিন।
সরকার স্কিমগুলির অধীনে সুবিধা পাওয়ার জন্য কেন আমার আধার চাইছে?keyboard_arrow_down
সামাজিক কল্যাণ প্রকল্পে আধারের ব্যবহার উদ্দিষ্ট সুবিধাভোগীদের সনাক্ত করতে সাহায্য করে। এই প্রক্রিয়ায়, এটি প্রকল্প ডাটাবেস থেকে নকল বা সদৃশগুলি সরাতেও সহায়তা করে।
আধার আইন ২০১৬-এর ধারা ৭-এর অধীনে বিধান অনুসারে, কেন্দ্রীয় বা রাজ্য সরকারগুলি ভারতের একত্রিত তহবিল বা সমন্বিত তহবিল থেকে অর্থায়িত স্কিমগুলির অধীনে সুবিধা/ভর্তুকি পাওয়ার জন্য সুবিধাভোগীদের আধার প্রয়োজনীয়তা বাধ্যতামূলক করতে পারে। রাজ্য (https://uidai.gov.in/images/UIDAI_Circular_Guidelines_on_use_of_Aadhaar_section_7_of_the_Aadhaar_Act_2016_by_the_State_Governments_25Nov19.pdf এ উপলব্ধ সার্কুলার)।
যদি আমার প্রমাণীকরণ ব্যর্থ হয় তাহলে আমি কি সুবিধা পাবো ?keyboard_arrow_down
আধার আইন, ২০১৬-এর ধারা 7-এর অধীনে জারি করা বিজ্ঞপ্তিগুলি কেন্দ্রীয় বা রাজ্য সরকারগুলি কে তাদের স্কিমগুলির বিষয়ে এই ধরনের মামলাগুলি পরিচালনা করার জন্য ব্যবস্থা প্রদান করে যেখানে আধার সংখ্যা কোনো ব্যক্তিকে বরাদ্দ করা হয়নি বা আধার প্রমাণীকরণ ব্যর্থ হয় এবং বাস্তবায়নকারী সংস্থাগুলিকে সুবিধা প্রদানের জন্য নির্দেশ দেয়। বিকল্প পরিচয় নথির ভিত্তি এবং/অথবা নিম্নলিখিত ব্যতিক্রম পরিচালনা পদ্ধতির মাধ্যমে (প্রাসঙ্গিক সার্কুলার এখানে উপলব্ধ - https://uidai.gov.in/images/tenders/Circular_relating_to_Exception_handling_25102017.pdf)।
আমার কাছে আধার না থাকায় আমি সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছি না। আমি এখন কি করবো?keyboard_arrow_down
আপনার যদি আধার না থাকে, তাহলে আধার নথিভুক্ত করার জন্য অনুগ্রহ করে আপনার এলাকার যেকোনো আধার তালিকাভুক্তি কেন্দ্র পরিদর্শন করুন । আপনাকে আধার বরাদ্দ করা পর্যন্ত, আপনি আপনার আধার তালিকাভুক্তি আইডি (ইআইডি) উপস্থাপন করতে পারেন, অথবা অন্যান্য বিকল্প আইডি নথির সাথে আপনার এলাকায় কোনো তালিকাভুক্তি কেন্দ্র না থাকলে আধার তালিকাভুক্তির জন্য প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থার কাছে একটি অনুরোধ জমা দিতে পারেন স্কিম প্রয়োজনীয়তা অনুযায়ী। এটি আপনাকে স্কিমের অধীনে সুবিধাগুলি পেতে সহায়তা করবে৷
আমার একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে, আমি আমার ডিবিটি সুবিধা কোথায় পাব?keyboard_arrow_down
আপনি আপনার পছন্দ অনুযায়ী শুধুমাত্র একটি অ্যাকাউন্টে ডিবিটি সুবিধা পেতে পারেন,যার উল্লেখ আপনি
আধারের সাথে লিঙ্ক করার জন্য আপনার ব্যাঙ্কে ম্যান্ডেট এবং সম্মতি ফর্ম জমা দেওয়ার সময় করেছেন | এই অ্যাকাউন্টটি ডিবিটি সক্ষম অ্যাকাউন্ট হিসাবে পরিচালনা করার জন্য ব্যাঙ্ক দ্বারা এনপিসিআই-ম্যাপারের সাথে সিড করা হবে।
আমি কীভাবে আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরকারী পরিকল্পনাগুলির অধীনে সুবিধাগুলি পেতে পারি?keyboard_arrow_down
আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ডিবিটি সুবিধা প্রাপ্ত করতে , অনুগ্রহ করে আপনি যে ব্যাঙ্কের শাখায় অ্যাকাউন্ট খুলেছেন সেখানে যান এবং ব্যাঙ্কের ম্যান্ডেট এবং সম্মতি ফর্ম পূরণ করে আপনার অ্যাকাউন্টের সাথে আপনার আধার লিঙ্ক করার জন্য ব্যাঙ্ককে অনুরোধ করুন।
ইউআইডিএআই-এ অভিযোগ নিষ্পত্তির চ্যানেলগুলি কী কী?keyboard_arrow_down
কীবোর্ড_এরো_অপ
ব্যক্তি একাধিক চ্যানেলের মাধ্যমে ইউআইডিএআই-তে পৌঁছতে পারে তাদের অভিযোগ নিষ্পত্তির জন্য যেমন ফোন, ইমেল, চ্যাট, চিঠি/পোস্ট, ওয়েব পোর্টাল, ওয়াক ইন এবং সোশ্যাল মিডিয়া।
উপলব্ধ চ্যানেলগুলির সম্পর্কে বিস্তারিত তথ্য নিম্নরূপ:
ফোন কল (টোল ফ্রি নম্বর) -
আধার সম্পর্কিত উদ্বেগের জন্য ব্যক্তিরা ইউআইডিএআই-এর টোল ফ্রি নম্বরে (১৯৪৭) যোগাযোগ করতে পারেন। ইউআইডিএআই যোগাযোগ কেন্দ্রে একটি স্ব-সেবা আইভিআরএস (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম) এবং ব্যক্তিগত সহায়তা নির্বাহী ভিত্তিক সহায়তা রয়েছে।ব্যক্তি তাদের স্বাচ্ছন্দ্য অনুযায়ী যোগাযোগের জন্য নিচের যে কোনো একটি ভাষা বেছে নিতে পারেন।
১. হিন্দি ৫. কন্নড় ৯. গুজরাটি
২. ইংরেজি ৬. মালায়লাম ১০ মারাঠি
৩. তেলেগু 7. অসমীয়া ১১. পাঞ্জাবি
৪. তামিল ৮.বাংলা ১২. ওড়িয়া
সময়:
ক) আইভিআরএস-এর মাধ্যমে স্ব-সেবার লাভ নেওয়া: আইভিআরএস-এর মাধ্যমে পরিষেবাগুলি 24X7 ভিত্তিতে স্ব-সেবা মোডে নেওয়া যেতে পারে।
খ) সাপোর্ট এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্স: এই পরিষেবাটি সোমবার-শনিবার: সকাল ৭টা থেকে রাত্রি ১১টা পর্যন্ত, রবিবার: সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পাওয়া যাবে।
সাধারণ প্রশ্নগুলি ইউআইডিএআই অনুমোদিত স্ট্যান্ডার্ড প্রতিক্রিয়াগুলির মাধ্যমে যোগাযোগ কেন্দ্রের নির্বাহী দ্বারা সমাধান করা হয় এবং অভিযোগগুলি রিয়েল টাইম ভিত্তিতে ইউআইডিএআই-এর সংশ্লিষ্ট বিভাগ/আঞ্চলিক অফিসগুলিতে বরাদ্দ করা হয়।এই অভিযোগগুলি কার্যকর সমাধানের জন্য ইউআইডিএআই-এর সংশ্লিষ্ট বিভাগ/আঞ্চলিক অফিসে অভ্যন্তরীণভাবে পরীক্ষা করা হয় এবং তারপরে ব্যক্তির সাথে যোগাযোগ করা হয়।
চ্যাটবট (আধার মিত্র) – ব্যক্তিরা ইউআইডিএআই চ্যাটবট পরিষেবা "আধার মিত্র" এর মাধ্যমে আধার সম্পর্কিত তাদের উদ্বেগ প্রকাশ করতে পারে যা ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যায়। এই চ্যাটবটটি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রশিক্ষিত এবং ব্যক্তিগত অভিজ্ঞতার উন্নতির লক্ষ্যে।
ইউআইডিএআই ওয়েব পোর্টাল - ব্যক্তিরা ইউআইডিএআই ওয়েবসাইটে অভিযোগ দায়ের করুন অনুভাগের অধীন তাদের অভিযোগ জমা করতে ও অভিযোগের স্থিতি পরীক্ষা করতে পারেন।
ইমেল – ব্যক্তিরা আধার সম্পর্কিত যেকোন প্রশ্ন এবং অভিযোগের জন্য This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.এ ইমেল পাঠাতে পারেন।
আঞ্চলিক অফিসে ওয়াক-ইন: ব্যক্তিরা তাদের প্রশ্নগুলির সমাধান বা আধার সম্পর্কিত অভিযোগ জমা দেওয়ার জন্য তাদের রাজ্য অনুযায়ী সরাসরি সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয় পরিদর্শন করতে পারেন।
পোস্ট/চিঠি: ব্যক্তিরা পোস্টের মাধ্যমে ইউআইডিএআই মুখ্যালয় বা আঞ্চলিক কার্যালয়ে তাদের অভিযোগ জানাতে পারেন বা হাতে আবেদন জমা দিতে পারেন। সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়/বিভাগ অভিযোগের সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।
ভারত সরকারের পাবলিক গ্রিভিয়েন্স পোর্টাল (CPGRAMS): সেন্ট্রালাইজড পাবলিক গ্রিভেন্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম (CPGRAMS) এর মাধ্যমে ইউআইডিএআই-তে অভিযোগ দায়ের করা যেতে পারে। এটি একটি অনলাইন প্ল্যাটফর্ম যা নাগরিকদের জন্য 24x7 উপলব্ধ।
সোশ্যাল মিডিয়া: একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমন Twitter, Facebook, You tube, Instagram ইত্যাদির মাধ্যমে অভিযোগ দায়ের করা যেতে পারে৷ ব্যক্তি তাদের উদ্বেগ/অভিযোগ সম্পর্কিত একটি পোস্ট ইউআইডিএআই-কে ট্যাগ করে আপলোড করতে পারে বা বিভিন্ন সোশ্যাল মিডিয়া স্ট্রীমে সহায়তা পৃষ্ঠায় DM করতে পারে৷
একজন ব্যক্তি কি আধার মিত্র চ্যাটবট ব্যবহার করে অভিযোগ দায়ের করতে পারেন ?keyboard_arrow_down
হ্যাঁ, ব্যক্তিরা আধার মিত্র চ্যাটবট ব্যবহার করে অভিযোগ দায়ের করতে পারেন৷
আধার চ্যাটবট থেকে আমি কী জিজ্ঞাসা করতে পারি?keyboard_arrow_down
আধার চ্যাটবট আধার সম্পর্কিত প্রশ্ন/উত্তর দিতে প্রশিক্ষিত। ব্যক্তি শুধুমাত্র চ্যাটবটে তার প্রশ্ন টাইপ করতে পারেন এবং অবিলম্বে পছন্দসই উত্তর প্রাপ্ত করতে পারেন। বর্তমানে আধার চ্যাটবট হিন্দি এবং ইংরেজি ভাষায় উপলব্ধ। আধার চ্যাটবটে সম্পর্কিত ভিডিওগুলিও রয়েছে এবং নিয়মিত সর্বশেষ এবং আপডেট তথ্যের সাথে প্রশিক্ষণ দেওয়া হয়।
আমি কি চ্যাটবটের মাধ্যমে আধার নথিভুক্তকরণ কেন্দ্রের বিশদ বিবরণ পেতে পারি?keyboard_arrow_down
হ্যাঁ, আধার চ্যাটবট ব্যক্তিকে পিন কোড প্রবিষ্ট করে নিকটবর্তী একটি আধার তালিকাভুক্তি কেন্দ্র খুঁজে পেতে সাহায্য করে।
চ্যাটবট টাইপ বক্সের নীচে ভাষা আইকনগুলির তাত্পর্য কী?keyboard_arrow_down
বর্তমানে, আধার চ্যাটবট ইংরেজি এবং হিন্দি ভাষা সমর্থন করে। ভাষা আইকন ব্যক্তিকে যে কোনো সময় ভাষা পরিবর্তন করতে এবং পছন্দসই ভাষায় প্রতিক্রিয়া পেতে সক্ষম করে।
'শুরু করার' পরে চ্যাটবটের উপরের বোতামগুলি কী কী?keyboard_arrow_down
চ্যাটবট-এ প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলির জন্য গতিশীল বোতামগুলি উপস্থিত হয়৷ এটি ব্যক্তিদের দ্রুত প্রতিক্রিয়া পেতে সহায়তা করবে। ডায়নামিক বোতামের প্রশ্নগুলি জিজ্ঞাসিত প্রশ্নের ফ্রিকোয়েন্সি অনুসারে পরিবর্তিত হতে থাকে।
আমি কি চাইলে চ্যাটবটের উত্তরের কোন মতামত দিতে পারি?keyboard_arrow_down
চ্যাটবট প্রতিক্রিয়ার বিরুদ্ধে প্রতিক্রিয়া উত্থাপিত প্রশ্নের বিরুদ্ধে প্রতিটি চ্যাট প্রতিক্রিয়ার নীচে উল্লিখিত 'থাম্বস আপ/ডাউন' আইকন নির্বাচন করে শেয়ার করা যেতে পারে। এছাড়াও, সামগ্রিক অভিজ্ঞতার উপর প্রতিক্রিয়া জানাতে, সেশনের শেষে, উইন্ডোটি বন্ধ করার সময় ব্যক্তি একটি তারকা রেটিং প্রদান করতে পারে (1 থেকে 5 এর স্কেলে)।
আধার চ্যাটবট কি আমাকে আমার আধার তালিকাভুক্তি/আপডেট এর স্থিতি সম্পর্কে বলবে?keyboard_arrow_down
হ্যাঁ, আধার চ্যাটবট ইআইডি/ইউআরএন/এসআরএন লিখে তালিকাভুক্তি/আপডেট এর স্থিতি প্রদান করতে পারে।
আমি কিভাবে আমার ঠিকানায় আমার পিতার/স্বামীর নাম যোগ করবো?keyboard_arrow_down
আধারের ঠিকানা ক্ষেত্রের একটি অংশ হল সম্পর্কের বিবরণ। এটি সি/ও (কেয়ার অফ) এর জন্য প্রমিত করা হয়েছে। এটি পূরণ করা ঐচ্ছিক।
আমি কি আমার স্থানীয় ভাষায় আমার ঠিকানা হালনাগাদ করতে পারি?keyboard_arrow_down
ইংরেজি ছাড়াও আপনি নিম্নলিখিত যে কোনো ভাষায় আপনার ঠিকানা আপডেট/সংশোধন করতে পারেন:
অসমীয়া, বাংলা, ইংরেজি, গুজরাটি, হিন্দি, কন্নড়, মালায়লাম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু এবং উর্দু।
আমি কি অনলাইন পোর্টালের মাধ্যমে আমার স্থানীয় ভাষায় আমার ঠিকানা আপডেট করতে পারি?keyboard_arrow_down
আপনাকে ইংরেজিতে বিস্তারিত লিখতে হবে, যা আপনার নির্বাচিত আঞ্চলিক ভাষায় প্রতিলিপি করা হবে। প্রয়োজনে প্রতিবর্ণীকরণে যেকোনো সংশোধনের জন্য আপনি আপডেট করতে পারেন। নিম্নলিখিত আঞ্চলিক ভাষাগুলি অনলাইনের মাধ্যমে ঠিকানা আপডেট করার জন্য উপলব্ধ।
বাংলা, গুজরাটি, হিন্দি, কন্নড়, মালায়লাম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু এবং উর্দু।
আমি কি আমার স্থানীয় ভাষায় আমার ঠিকানা হালনাগাদ করতে পারি?keyboard_arrow_down
ইংরেজি ছাড়াও আপনি নিম্নলিখিত যে কোনো ভাষায় আপনার ঠিকানা আপডেট/সংশোধন করতে পারেন:
অসমীয়া, বাংলা, ইংরেজি, গুজরাটি, হিন্দি, কন্নড়, মালায়লাম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু এবং উর্দু।
1. ডিজিটাল স্বাক্ষর বৈধতার জন্য আমি সর্বজনীন শংসাপত্র কোথায় পেতে পারি?keyboard_arrow_down
ডিজিটাল স্বাক্ষর বৈধতার জন্য সর্বজনীন শংসাপত্র এখান থেকে ডাউনলোড করা যেতে পারে।
2. কীভাবে এই আধার অফলাইন পেপারলেস ইকেওয়াইসি ডকুমেন্টটি বাসিন্দাদের অফলাইনে উত্পাদিত অন্যান্য শনাক্তকরণ নথি থেকে আলাদা?keyboard_arrow_down
পরিচয় যাচাইকরণ কেবল পরিষেবা প্রদানকারীকে একটি পরিচয় নথি যেমন প্যান কার্ড, পাসপোর্ট ইত্যাদি প্রদান করে সম্পন্ন করা যেতে পারে। যাইহোক, এই সমস্ত নথি, যা সনাক্তকরণের জন্য ব্যবহার করা যেতে পারে এখনও জাল এবং জাল হতে পারে যা তাত্ক্ষণিকভাবে অফলাইন যাচাই করা সম্ভব বা নাও হতে পারে। নথি যাচাইকারীর কাছে নথির সত্যতা বা এতে থাকা তথ্য যাচাই করার কোনো প্রযুক্তিগত উপায় নেই এবং নথি প্রস্তুতকারীকে বিশ্বাস করতে হবে। যেখানে, আধার পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি ব্যবহার করে আধার নম্বর ধারকের দ্বারা তৈরি করা XML ফাইলটি UIDAI ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করে ডিজিটালভাবে স্বাক্ষরিত নথি। এইভাবে, পরিষেবা প্রদানকারী ফাইলের জনসংখ্যার বিষয়বস্তু যাচাই করতে পারে এবং অফলাইন যাচাই করার সময় এটি খাঁটি বলে প্রত্যয়িত করতে পারে
3. এই অফলাইন পেপারলেস ইকেওয়াইসি ডকুমেন্ট কি পরিষেবা প্রদানকারীর দ্বারা অন্যান্য সংস্থার সাথে ভাগ করা যেতে পারে?keyboard_arrow_down
পরিষেবা প্রদানকারীরা XML বা শেয়ার কোড বা এর বিষয়বস্তু অন্য কারো সাথে শেয়ার, প্রকাশ বা প্রদর্শন করবে না। এই ক্রিয়াগুলির কোনও অ-সম্মতি আধার আইন, 2016 (সংশোধিত হিসাবে) এর ধারা 29(2), 29 (3), 29(4) এবং 37 এবং প্রবিধান 25-এর প্রবিধান 14এ-এর উপ-প্রবিধান 1A-এর অধীনে পদক্ষেপগুলিকে আমন্ত্রণ জানাবে। আধার (প্রমাণিকরণ এবং অফলাইন যাচাইকরণ) রেগুলেশন, 2021 এবং আধার (তথ্য ভাগ করে নেওয়া) রেগুলেশন, 2016-এর প্রবিধান 6 এবং 7।
4. পরিষেবা প্রদানকারীরা কীভাবে আধার অফলাইন ই-কেওয়াইসি ব্যবহার করবেন?keyboard_arrow_down
পরিষেবা প্রদানকারীর দ্বারা আধার অফলাইন ই-কেওয়াইসি যাচাইকরণের প্রক্রিয়া হল:
একবার পরিষেবা প্রদানকারী জিপ ফাইলটি পেয়ে গেলে, এটি বাসিন্দার দেওয়া পাসওয়ার্ড (শেয়ার কোড) ব্যবহার করে এক্সএমএল ফাইলটি বের করে।
XML ফাইলে নাম,জন্মতিথি, লিঙ্গ এবং ঠিকানার মতো জনতাত্ত্বিক বিবরণ থাকবে। ফটোটি বেস 64 এনকোডেড ফরম্যাটে রয়েছে যা যেকোনো ইউটিলিটি বা সমতল HTML পৃষ্ঠা ব্যবহার করে সরাসরি রেন্ডার করা যেতে পারে। ইমেল ঠিকানা এবং মোবাইল নম্বর হ্যাশ করা হয়.
পরিষেবা প্রদানকারীকে বাসিন্দাদের কাছ থেকে ইমেল ঠিকানা এবং মোবাইল নম্বর সংগ্রহ করতে হবে এবং হ্যাশটি যাচাই করার জন্য নীচের ক্রিয়াকলাপগুলি সম্পাদন করতে হবে:
মোবাইল নম্বর:
হ্যাশিং লজিক: Sha256(Sha256(মোবাইল+শেয়ারকোড))*আধার নম্বরের শেষ সংখ্যার সংখ্যা
উদাহরণ:
মোবাইল নম্বর: 9800000002
আধার নম্বর: 123412341234
শেয়ার কোড: Abc@123
Sha256(Sha256(9800000002+ Abc@123))*4
যদি আধার নম্বর জিরো বা 1 (123412341230/1) দিয়ে শেষ হয় তবে এটি একবার হ্যাশ করা হবে।
Sha256(Sha256(9800000002+ Abc@123))*1
ইমেল ঠিকানা:
হ্যাশিং লজিক: এটি কোনো লবণ ছাড়াই ইমেলের একটি সাধারণ SHA256 হ্যাশ
সম্পূর্ণ XML ডিজিটালভাবে স্বাক্ষরিত এবং পরিষেবা প্রদানকারী ইউআইডিএআই ওয়েবসাইটে উপলব্ধ স্বাক্ষর এবং সর্বজনীন কী ব্যবহার করে XML ফাইলটি যাচাই করতে পারে।(https://uidai.gov.in/images/uidai_offline_publickey_26022019.cer)।
5. কীভাবে এই পেপারলেস অফলাইন ইকেওয়াইসি ডকুমেন্টটি পরিষেবা প্রদানকারীর সাথে শেয়ার করবেন?keyboard_arrow_down
বাসিন্দারা তাদের পারস্পরিক সুবিধা অনুযায়ী পরিষেবা প্রদানকারীর সাথে শেয়ার কোড সহ XML জিপ ফাইল শেয়র করতে পারেন।
6. এই আধার পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি ব্যবহারকারী কারা?keyboard_arrow_down
ইউআইডিএআই ওয়েবসাইট থেকে ডাউনলোড করা ডিজিটালি স্বাক্ষরিত XML ব্যবহার করে যে কোনো আধার নম্বর ধারক যে কোনো পরিষেবা প্রদানকারীর (OVSE) কাছে তার পরিচয় প্রতিষ্ঠা করতে চান তিনি এই পরিষেবার ব্যবহারকারী হতে পারেন। পরিষেবা প্রদানকারীর তাদের সুবিধায় এই আধার পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি প্রদানের বিধান থাকা উচিত এবং অফলাইন যাচাইকরণ করা উচিত
7. কিভাবে অফলাইন আধার XML তৈরি করবেন?keyboard_arrow_down
আধার অফলাইন ই-কেওয়াইসি তৈরির প্রক্রিয়া নীচে ব্যাখ্যা করা হয়েছে:
• https://myaadhaar.uidai.gov.in/offline-ekyc URL-এ যান
• 'আধার নম্বর' বা 'ভিআইডি' প্রবিষ্ট করুন এবং স্ক্রিনে উল্লেখিত 'নিরাপত্তা কোড' প্রবিষ্ট করুন, তারপরে 'ওটিপি পাঠান' এ ক্লিক করুন। প্রদত্ত আধার নম্বর বা ভিআইডি-এর জন্য নিবন্ধিত মোবাইল নম্বরে ওটিপি প্রেরণ করা হবে। ইউআইডিএআই-এর m-Aadhaar মোবাইল অ্যাপ্লিকেশনে ওটিপি পাওয়া যাবে। প্রাপ্ত ওটিপি প্রবিষ্ট করুন। একটি শেয়ার কোড প্রবিষ্ট করুন যা জিপ ফাইলের পাসওয়ার্ড হবে এবং 'ডাউনলোড' বোতামে ক্লিক করুন
• ডিজিটালি স্বাক্ষরিত XML ধারণকারী জিপ ফাইলটি ডিভাইসে ডাউনলোড করা হবে যেখানে উপরে উল্লেখিত পদক্ষেপগুলি সম্পাদিত হয়েছে।
অফলাইন আধার এক্সএমএলও mAadhaar অ্যাপ থেকে ডাউনলোড করা যাবে।
8. আধার পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি কী?keyboard_arrow_down
এটি একটি নিরাপদ শেয়ারযোগ্য নথি যা যেকোনো আধার নম্বর ধারক সনাক্তকরণের অফলাইন যাচাইকরণের জন্য ব্যবহার করতে পারেন।
এই সুবিধাটি ব্যবহার করতে ইচ্ছুক একজন বাসিন্দা ইউআইডিএআই ওয়েবসাইট অ্যাক্সেস করে তার ডিজিটাল স্বাক্ষরিত অফলাইন XML তৈরি করবে। অফলাইন XML-এ নাম, ঠিকানা, ছবি, লিঙ্গ, জন্মতিথি, নিবন্ধিত মোবাইল নম্বরের হ্যাশ, নিবন্ধিত ইমেল ঠিকানার হ্যাশ এবং রেফারেন্স আইডি থাকবে যার মধ্যে আধার নম্বরের শেষ 4টি সংখ্যা থাকবে এবং টাইম স্ট্যাম্প থাকবে৷ এটি আধার নম্বর সংগ্রহ বা সঞ্চয় করার প্রয়োজন ছাড়াই পরিষেবা প্রদানকারী/অফলাইন ভেরিফিকেশন সিকিং এন্টিটি (OVSE) কে অফলাইন আধার যাচাইকরণ সুবিধা প্রদান করবে।
ভিআইডি পুনঃজেনেরেট করলে কি একই ভিআইডি বা ভিন্ন ভিআইডি সৃষ্টি হবে ?keyboard_arrow_down
ন্যূনতম বৈধতার সময়কালের পরে (বর্তমানে ১ ক্যালেন্ডার দিন হিসাবে সেট করা হয়েছে বা মধ্যরাত 12 এর পরে), আধার নম্বর ধারক একটি নতুন ভিআইডি পুনরুত্পাদনের অনুরোধ করতে পারেন৷ এইভাবে, নতুন ভিআইডি তৈরি হবে এবং আগের ভিআইডি নিষ্ক্রিয় করা হবে।
যদি বাসিন্দারা ভিআইডি পুনরুদ্ধারের জন্য বেছে নেন, তাহলে শেষ সক্রিয় ভিআইডিটি এসএমএসের মাধ্যমে আধার নম্বর ধারকের কাছে পাঠানো হবে। বাসিন্দাকে "আধার নম্বরের RVIDLast 4 ডিজিট" টাইপ করতে হবে এবং নিবন্ধিত মোবাইল নম্বরের মাধ্যমে 1947-এ পাঠাতে হবে।
অন্য কেউ কি আমার জন্য ভিআইডি তৈরি করতে পারে?keyboard_arrow_down
AUA/KUA-এর মতো অন্য কোনো সত্তা আধার নম্বর ধারকের হয়ে ভিআইডি তৈরি করতে পারে না। ভিআইডি আধার নম্বর ধারক নিজে নিজেই তৈরি করতে পারেন। আধার নম্বর ধারক নিবন্ধিত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে ভিআইডি পাবেন।
ভিআইডির মেয়াদ কত?keyboard_arrow_down
এই সময়ে VID-এর জন্য কোনো মেয়াদ শেষ হওয়ার নির্দিষ্ট সময় নেই। আধার নম্বর ধারকের দ্বারা একটি নতুন ভিআইডি তৈরি না হওয়া পর্যন্ত ভিআইডি বৈধ থাকবে।
একটি এজেন্সি কি ভিআইডি সংরক্ষণ করতে পারে?keyboard_arrow_down
না। যেহেতু ভিআইডি অস্থায়ী এবং আধার নম্বর ধারক এটি পরিবর্তন করতে পারে, তাই ভিআইডি সংরক্ষণের কোনো মূল্য নেই। এজেন্সিগুলিকে কোনো ডাটাবেস বা লগে ভিআইডি সংরক্ষণ করা উচিত নয়।
ভিআইডির ক্ষেত্রে, আমাকে কি প্রমাণীকরণের জন্য সম্মতি দিতে হবে?keyboard_arrow_down
হ্যাঁ, ভিআইডি ভিত্তিক প্রমাণীকরণের জন্য আধার নম্বর ধারকের সম্মতি প্রয়োজন। এজেন্সিকে আধার নম্বর ধারককে প্রমাণীকরণের উদ্দেশ্য জানাতে হবে এবং প্রমাণীকরণের জন্য স্পষ্ট সম্মতি সংগ্রহ করতে হবে।
ভিআইডি কি ওটিপি বা বায়োমেট্রিক বা জনতাত্ত্বিক প্রমাণীকরণের জন্য ব্যবহার করা যেতে পারে?keyboard_arrow_down
হ্যাঁ. আধার প্রমাণীকরণ করতে আধার নম্বরের পরিবর্তে ভিআইডি ব্যবহার করা যেতে পারে।
যদি একজন আধার নম্বর ধারক ভিআইডি ভুলে যান? তিনি কি আবার প্রাপ্ত করতে পারেন?keyboard_arrow_down
হ্যাঁ, ইউআইডিএআই নতুন এবং/অথবা বর্তমান ভিআইডি পুনরুদ্ধার করার একাধিক উপায় প্রদান করে। এই বিকল্পগুলি UIDAI-এর ওয়েবসাইট (www.myaadhaar.uidai.gov.in), eAadhaar, mAadhaar মোবাইল অ্যাপ্লিকেশন, SMS ইত্যাদির মাধ্যমে উপলব্ধ করা হয়েছে।
ভিআইডি পুনরুদ্ধারের জন্য, আধার নম্বর ধারক আধার হেল্পলাইন নম্বর 1947-এ এসএমএস পাঠাতে পারেন৷ বাসিন্দাকে "আধার নম্বরের RVID শেষ 4 সংখ্যা" টাইপ করতে হবে এবং নিবন্ধিত মোবাইল নম্বরের মাধ্যমে 1947-এ পাঠাতে হবে৷
ভার্চুয়াল আইডি (ভিআইডি) কি?keyboard_arrow_down
ভিআইডি হল একটি অস্থায়ী, প্রত্যাহারযোগ্য ১৬-অঙ্কের র্যান্ডম নম্বর যা আধার নম্বরের সাথে ম্যাপ করা হয়েছে। যখনই প্রমাণীকরণ বা ই-কেওয়াইসি পরিষেবাগুলি সঞ্চালিত হয় তখন আধার নম্বরের পরিবর্তে ভিআইডি ব্যবহার করা যেতে পারে। ভিআইডি ব্যবহার করে আধার নম্বর ব্যবহার করার মতোই প্রমাণীকরণ করা যেতে পারে। ভিআইডি থেকে আধার নম্বর পাওয়া সম্ভব নয়।
কিভাবে একজন বাসিন্দা ভিআইডি নম্বর প্রাপ্ত করতে পারেন ?keyboard_arrow_down
ভিআইডি শুধুমাত্র আধার নম্বর ধারক দ্বারা জেনেরেট করা যেতে পারে। তারা সময়ে সময়ে তাদের ভিআইডি নম্বর প্রতিস্থাপন ও করতে পারেন (একটি নতুন ভিআইডি তৈরি করতে)। যে কোনো সময়ে শুধুমাত্র একটি ভিআইডি একটি আধার নম্বরের জন্য বৈধ হবে। ইউআইডিএআই আধার নম্বর ধারকদের তাদের ভিআইডি তৈরি করতে, তারা ভুলে গেলে তাদের ভিআইডি পুনরুদ্ধার করতে এবং একটি নতুন নম্বর দিয়ে তাদের ভিআইডি প্রতিস্থাপন করতে বিভিন্ন বিকল্প সরবরাহ করে। এই বিকল্পগুলি ইউআইডিএআই-এর ওয়েবসাইট (www.myaadhaar.uidai.gov.in), eAadhaar ডাউনলোড, mAadhaar মোবাইল অ্যাপ্লিকেশন ইত্যাদির মাধ্যমে উপলব্ধ করা হবে।
আধার হেল্পলাইন নম্বর ১৯৪৭-এ একটি এসএমএস পাঠিয়েও ভিআইডি তৈরি করা যেতে পারে। বাসিন্দাকে "GVIDLast 4 ডিজিট আধার নম্বর" টাইপ করতে হবে এবং নিবন্ধিত মোবাইল নম্বরের মাধ্যমে ১৯৪৭-এ পাঠাতে হবে।
আমি আমার ভিআইডি ভুলে গেছি। ইউআইডি লক করার পরে আমি কিভাবে এটি পেতে পারি?keyboard_arrow_down
ইউআইডি লক করার পরে যদি বাসিন্দা ভিআইডি ভুলে যান, বাসিন্দা ১৬ অঙ্কের ভিআইডি পুনরুদ্ধার করতে এসএমএস পরিষেবা ব্যবহার করতে পারেন। বাসিন্দা তার/তার রেজিস্টার মোবাইল নম্বরে ভিআইডি পাবেন।
আধার রেজিস্টার মোবাইল নম্বর থেকে ১৯৪৭ নম্বরে এসএমএস পাঠান,
RVID স্পেস ইউআইডি এর শেষ 4 বা 8 ডিজিট।
যেমন:- RVID 1234
কিভাবে বাসিন্দারা ইউআইডি লক করতে পারেন?keyboard_arrow_down
ইউআইডি লক করার জন্য, বাসিন্দার ১৬ অঙ্কের ভিআইডি নম্বর থাকতে হবে এবং এটি লক করার পূর্বশর্ত। যদি বাসিন্দাদের ভিআইডি না থাকে তবে এসএমএস পরিষেবা বা ইউআইডিএআই ওয়েবসাইট (www.myaadhaar.uidai.gov.in) এর মাধ্যমে তৈরি করতে পারেন।
এসএমএস পরিষেবা। GVID স্পেস UID-এর শেষ 4 বা 8 ডিজিট। 1947-এ এসএমএস করুন। প্রাক্তন- GVID 1234।
বাসিন্দারা ইউআইডিএআই ওয়েবসাইটে যেতে পারেন (https://resident.uidai.gov.in/aadhaar-lockunlock), আমার আধার ট্যাবের অধীনে, আধার লক এবং আনলক পরিষেবাগুলিতে ক্লিক করুন।ইউআইডি লক রেডিও বোতাম নির্বাচন করুন এবং সর্বশেষ বিবরণ হিসাবে ইউআইডি নম্বর, সম্পূর্ণ নাম এবং পিন কোড লিখুন এবং নিরাপত্তা কোড লিখুন। Send OTP-এ ক্লিক করুন অথবা TOTP সিলেক্ট করে সাবমিট-এ ক্লিক করুন। আপনার UID সফলভাবে লক করা হবে।
কিভাবে বাসিন্দা ইউআইডি আনলক করতে পারেন?keyboard_arrow_down
ইউআইডি আনলক করার জন্য বাসিন্দার সর্বশেষ ১৬ অঙ্কের ভিআইডি থাকতে হবে এবং বাসিন্দা যদি ৬ অঙ্কের ভিআইডি ভুলে যান তাহলে তিনি এসএমএস পরিষেবার মাধ্যমে সর্বশেষ ভিআইডি পুনরুদ্ধার করতে পারেন
RVID স্পেস UID এর শেষ 4 বা 8 ডিজিট। 1947-এ এসএমএস করুন। প্রাক্তন- RVID 1234
ইউআইডি আনলক করতে, বাসিন্দা ইউআইডিএআই ওয়েবসাইট (https://resident.uidai.gov.in/aadhaar-lockunlock) এ যেতে পারেন, আনলক রেডিও বোতাম নির্বাচন করুন, সর্বশেষ ভিআইডি এবং সুরক্ষা কোড লিখুন এবং সেন্ড ওটিপিতে ক্লিক করুন বা টিওটিপি নির্বাচন করুন এবং জমা দিন ক্লিক করুন . আপনার ইউআইডি সফলভাবে আনলক করা হবে।
বাসিন্দারাও mAadhaar অ্যাপের মাধ্যমে আধার লক বা আনলক পরিষেবা ব্যবহার করতে পারেন।
আধার (ইউআইডি) লক অ্যান্ড আনলক কী?keyboard_arrow_down
একজন বাসিন্দার জন্য, ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা এবং গোপনীয়তা সর্বদা একটি প্রাথমিক উদ্বেগের বিষয়। তার/তাহার আধার নম্বরের নিরাপত্তা জোরদার করতে এবং বাসিন্দাকে নিয়ন্ত্রণ প্রদানের জন্য, ইউআইডিএআই আধার নম্বর (ইউআইডি) লক এবং আনলক করার একটি পদ্ধতি প্রদান করে।
বাসিন্দারা ইউআইডিএআই ওয়েবসাইট (www.myaadhaar.uidai.gov.in) বা mAadhaar অ্যাপের মাধ্যমে তার আধার (ইউআইডি) লক করতে পারেন।
এটি করার পরে বাসিন্দা বায়োমেট্রিক্স, জনতাত্ত্বিক এবং ওটিপি পদ্ধতির জন্য ইউআইডি, ইউআইডি টোকেন এবং ভিআইডি ব্যবহার করে কোনো প্রকার প্রমাণীকরণ করতে পারবেন না |
বাসিন্দা যদি ইউআইডি আনলক করতে চান তবে তিনি ইউআইডিএআই ওয়েবসাইট বা mAadhaar অ্যাপের মাধ্যমে সর্বশেষ ভিআইডি ব্যবহার করে তা করতে পারেন।
আধার (ইউআইডি) আনলক করার পরে, বাসিন্দারা ইউআইডি, ইউআইডি টোকেন এবং ভিআইডি ব্যবহার করে প্রমাণীকরণ করতে পারেন।
কীভাবে এসএমএস পরিষেবার মাধ্যমে আধার নম্বর লক/আনলক করবেন?keyboard_arrow_down
আধার নম্বর লক করার জন্য:
ওটিপি অনুরোধ পাঠান -> আধার নম্বরের GETOTPLAST 4 বা 8 সংখ্যা তারপর লক করার অনুরোধ পাঠান -> LOCKUID আধার নম্বরের শেষ 4 বা 8 ডিজিট নম্বর 6 ডিজিট ওটিপি
আপনি আপনার অনুরোধের জন্য একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন। একবার এটি লক হয়ে গেলে আপনি আপনার আধার নম্বর ব্যবহার করে কোনো প্রকার প্রমাণীকরণ (বায়োমেট্রিক, জনতাত্ত্বিক বা ওটিপি) করতে পারবেন না। যাইহোক, আপনি এখনও প্রমাণীকরণের জন্য আপনার সর্বশেষ ভার্চুয়াল আইডি ব্যবহার করতে পারেন।
আন-লকিং আধার নম্বরের জন্য আপনার অবশ্যই আপনার সর্বশেষ ভার্চুয়াল আইডি থাকতে হবে।
ভার্চুয়াল আইডি নম্বরের শেষ 6 বা 10 ডিজিট সহ OTP অনুরোধ পাঠান -> হিসাবে
GETOTPLAST 6 বা 10 সংখ্যার ভার্চুয়াল আইডি
তারপর আনলক করার অনুরোধ পাঠান -> UNLOCKUIDLAST 6 বা 10 DIGIT Virtual ID 6 DIGIT OTP
আমার এসএমএস পাঠানো হচ্ছে না. আমার কি করা উচিৎ?keyboard_arrow_down
আপনার এসএমএস পরিষেবা সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। এসএমএস না পাঠানোর বিষয়ে কোনো সমস্যা হলে, অনুগ্রহ করে আপনার টেলিকম পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন। এটি খারাপ নেটওয়ার্ক বা অকার্যকর এসএমএস পরিষেবা বা কম ব্যালেন্স ইত্যাদির ক্ষেত্রে হতে পারে|
আমায় কি সমস্ত আধার এসএমএস পরিষেবার জন্য ওটিপি তৈরি করতে হবে?keyboard_arrow_down
আধার লক/আনলক এবং বায়োমেট্রিক লক/আনলক ফাংশনের জন্য ওটিপি প্রমাণীকরণ আবশ্যক। ভিআইডি জেনারেশন এবং পুনরুদ্ধার ফাংশনের জন্য আপনার ওটিপির প্রয়োজন নেই।
ওটিপি প্রাপ্ত করতে এসএমএস প্রেরণ করুন -> আধার নম্বরের GETOTPLAST 4 বা 8 ডিজিট
উদাহরণ - GETOTP 1234।
আধার এসএমএস পরিষেবা কী?keyboard_arrow_down
-
ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) "এসএমএসে আধার পরিষেবা" নামে একটি পরিষেবা চালু করেছে যা আধার নম্বরধারীদের, যাদের ইন্টারনেট/আবাসিক পোর্টাল/এম-আধার ইত্যাদি অ্যাক্সেস নেই, ভার্চুয়াল আইডি তৈরির মতো বিভিন্ন আধার পরিষেবা ব্যবহার করতে সক্ষম করে। এসএমএসের মাধ্যমে /পুনরুদ্ধার, আধার লক/আনলক ইত্যাদি।
বাসিন্দারা নিবন্ধিত মোবাইল থেকে 1947 নম্বরে এসএমএস পাঠিয়ে আধার পরিষেবা পেতে পারেন।
বাসিন্দারা তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে 1947 নম্বরে প্রদত্ত ফর্ম্যাটে একটি এসএমএস পাঠিয়ে ভিআইডি জেনারেশন/পুনরুদ্ধার, আধার নম্বর লক/আনলক করতে পারেন ইত্যাদি।
ভার্চুয়াল আইডি (ভিআইডি) সম্পর্কে আরও বিশদের জন্য অনুগ্রহ করে এখানে যান: https://uidai.gov.in/contact-support/have-any-question/284-faqs/aadhaar-online-services/virtual-id-vid.html
আমি কি কোনো ধরনের আধার থাকা এবং ব্যবহার করা বেছে নিতে পারি?keyboard_arrow_down
আধারের বিভিন্ন রূপ কী এবং তাদের বৈশিষ্ট্যগুলি কী কী?keyboard_arrow_down
ভাআধারের বিভিন্ন রূপগুলো হল আধার পত্র, আধার পিভিসি কার্ড, ই-আধার এবং mAadhaar। সকল প্রকারের আধার সমানভাবে বৈধ এবং গ্রহণযোগ্য।
"অর্ডার আধার পিভিসি কার্ড" পরিষেবাটি কী?keyboard_arrow_down
"অর্ডার আধার পিভিসি কার্ড" হল ইউআইডিএআই দ্বারা প্রারম্ভ করা একটি অনলাইন পরিষেবা যা আধার ধারককে নামমাত্র শুল্ক প্রদান করে পিভিসি কার্ডে তাদের আধার বিবরণ মুদ্রিত করতে সহায়তা করে৷
"আধার পিভিসি কার্ড" এর নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি কী কী?keyboard_arrow_down
এই কার্ডে নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি রয়েছে যেমন:
1. ট্যাম্পার প্রুফ কিউআর কোড
2. হলোগ্রাম
3. মাইক্রো টেক্সট
4. ঘোস্ট ইমেজ
5. ইস্যু তারিখ এবং মুদ্রণের তারিখ
6. গুইলোচে প্যাটার্ন
7. এমবসড আধার লোগো
"আধার পিভিসি কার্ড" এর জন্য কত শুল্ক দিতে হবে?keyboard_arrow_down
শুল্ক দিতে হবে ৫০/- টাকা (জিএসটি এবং স্পিড পোস্ট চার্জ সহ)।